টাকা উঠানোর চেয়ে  জমা হয়েছে বেশি

0

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে ঈদের আগে সাপ্তাহিক ছুটির দিন শনিবার সব ব্যাংকের শাখা খোলা ছিল। লেনদেন হয়েছে বেশ। তবে ঈদের আগে গত সপ্তাহের মতো কোনো চাপ নেই বলে জানিয়েছেন ব্যাংকাররা।

বিভিন্ন ব্যাংকে খোঁজ নিয়ে জানা গেছে, শনিবার তোলার চেয়ে বেশি টাকা জমা হয়েছে। ব্যবসায়িক লেনদেনের জন্য বেশিরভাগ লোক শাখায় টাকা জমা দিতে আসে। কেউ কেউ টাকাও তুলে নিয়েছেন। তবে শাখা থেকে এটিএম বুথ থেকে টাকা তোলার চাপ বেশি ছিল।

রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংকের যশোর শাখার ব্যবস্থাপক বলেন, ঈদের আগে বিভিন্ন সময়ে ছুটির দিনে ব্যাংক খোলা থাকলে অলস সময় কাটাতে হতো। সে তুলনায় এবার লেনদেন হয়েছে বেশ। শনিবার তাদের শাখায় প্রায় ৪০ লাখ টাকা জমা হয়েছে। উত্তোলন হয় ৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার যেখানে এক কোটি টাকা উত্তোলনের বিপরীতে জমা হয়েছে ৬০ লাখ টাকা। এদিন ব্যবসার বেশির ভাগ টাকা জমা হয়েছে বলে জানান তিনি।

ব্যাংকাররা জানান, ঈদের আগে শুক্র ও শনিবার বড় কেনাকাটা শেষ হয়েছে। ব্যবসায়ীরা পরবর্তীতে যে লেনদেন হচ্ছে তা ব্যাংকে জমা দিতে পারবে। কারণ, এখন যেকোনো ছুটির দিনে শাখা বন্ধ থাকলেও ক্যাশ ডিপোজিট মেশিন ও ক্যাশ রিসাইক্লিং মেশিনে টাকা জমা দেওয়ার সুবিধা রয়েছে। আবার গ্রাহকরা এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন। তবে, বেশিরভাগ বড় বন্ধের ক্ষেত্রে এটিএম বুথে টাকা না পাওয়ার ঘটনা রয়েছে।

এদিকে শনিবারও কয়েকটি ব্যাংক আন্তঃব্যাংক থেকে ঋণ নিয়েছে। এদিন কলমনি থেকে মাত্র এক হাজার ৪৯ কোটি টাকা ধার করা হয়েছে। তবে বৃহস্পতিবার কলমনি থেকে ধার করা পরিমাণ ছিল ৭ হাজার কোটি টাকার বেশি। এ ছাড়া গত কয়েক দিনে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক থেকে অনেক ব্যাংক ঋণ নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *