দেশের ৬১টি জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা

0

সারাদেশে ৬১টি জেলা পরিষদ বিলুপ্ত করেছে সরকার। প্রথম সভার তারিখ থেকে জেলা পরিষদের মেয়াদ পাঁচ বছর অতিক্রান্ত হওয়ায় এসব জেলা পরিষদ বিলুপ্ত করা হয়েছে। একই সঙ্গে জেলা পরিষদে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। রোববার রাতে স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুসারে, জেলা পরিষদ আইন ২০০০, জেলা পরিষদ (সংশোধন) আইন-২০২২-এর ধারা ৫ অনুযায়ী, সংশোধিত দেশের ৬১টি জেলা পরিষদের মেয়াদ প্রথম সভার তারিখ থেকে পাঁচ বছর শেষ হয়েছে। জেলা পরিষদ আইন ২০০০ এর ধারা ৮২ অনুসারে, প্রধান নির্বাহী কর্মকর্তা/ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাকে নিয়োগের আগে আইনের ধারা ৭৫ দ্বারা প্রদত্ত ক্ষমতা অনুসারে প্রতিটি জেলা পরিষদের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনা করার জন্য নিযুক্ত করা হয়েছে। সরকার কর্তৃক প্রশাসক।

গত ৬ এপ্রিল মেয়াদ শেষ হওয়ার পর জেলা পরিষদে প্রশাসক নিয়োগের বিধান যুক্ত করে ‘জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২’ পাস হয়েছে। সংসদে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। সংশোধিত আইন অনুসারে, একজন প্রশাসকের মেয়াদ ১৮০ দিনের বেশি হবে না। একই সঙ্গে কেউ একাধিকবার প্রশাসক হতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *