সবাই সরকারি বাসে উঠবেন, মেয়র রাজি, প্রশ্ন আসিফ নজরুলের

0

জোড়-বেজোড় নম্বরের গাড়ির রেজিস্ট্রেশনের মাধ্যমে ঢাকার যানজট নিরসনে ব্যবস্থা নেওয়ার জন্য মেয়র আতিকুল ইসলামের আহ্বানে সাড়া দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল ।

শনিবার সন্ধ্যায় তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। আসিফ নজরুল বলেন, ‘মেয়র আতিক বলেছেন, ঢাকায় জোড় নম্বরের গাড়ি চলবে জোড় তারিখে, বিজোড় নম্বরের গাড়ি চলবে বিজোড় তারিখে। দায়িত্ব পেলেই তিনি তা করবেন।

‘মেয়র ভাই, আপনাদের  দশ-বারোটি গাড়ি আছে। এটা করতে কোন সমস্যা নেই। আমরা যারা কোনো না কোনোভাবে গাড়ির মালিক হয়েছি, আমাদের সন্তানদের কী হবে? তারা কি জোড়ায় জোড়ায় স্কুলে যাওয়া বন্ধ থাকবেই? ‘

এরপর সবার গাড়িতে না চড়তে মেয়রকে পরামর্শ দেন অধ্যাপক আসিফ নজরুল। তিনি বলেন, “ধন্যবান মেয়র ভাই, বৈষম্যের কথা আর কত বলবেন? বরং আমরা সবাই গাড়ি চালানো বন্ধ করে দেই। গণহারে সরকারি বাস চালু করি। সবাই সেখানে চড়বে। মেয়র কি রাজি?’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম শনিবার বলেন, রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হলে ডিএনসিসি বিজোড় নম্বরের গাড়ির রেজিস্ট্রেশন পাস করার প্রক্রিয়া শুরু করবে।

মেয়র বলেন, ট্রাফিক ব্যবস্থা সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হলে মালিকরা বিজোড় তারিখে জোড় নম্বরের গাড়ি এবং বিজোড় তারিখে বিজোড় নম্বরের গাড়ি চালাতে পারবে।

আতিকুল ইসলাম বলেন, রাজধানীর যে কোনো সড়কে চলাচলকারী যানবাহনের সংখ্যা এবং যে কোনো সড়কে যানজট নিয়ে গবেষণা করে কার্যকর ট্রাফিক ব্যবস্থা নিতে হবে।

সম্প্রতি সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ঢাকার সড়কে যানজটের মাত্রা বেড়েছে। প্রায় প্রতিদিনই দীর্ঘ যানজটে ভোগান্তিতে পড়ছেন রাজধানীর কর্মচারী ও বাসিন্দারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *