উপাচার্যের পদত্যাগের দাবিতে মধ্যরাতে শাবি শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে

0

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (সুস্তু) পুলিশের লাঠিচার্জ ও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রোববার রাতে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। একই সঙ্গে তারা উপাচার্যের পদত্যাগ দাবি করে ক্যাম্পাস থেকে সরে আসেন।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে সংক্ষিপ্ত সমাবেশ করে আন্দোলনরত শিক্ষার্থীরা। সমাবেশে তারা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবি করেন এবং অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করেন।

এর আগে ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার পর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেয় সাধারণ শিক্ষার্থীরা। পরে বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে ক্যাম্পাসে প্রবেশ করে বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের সামনে যান। কিছুক্ষণ বিক্ষোভের পর প্রথম ছাত্র হল ও শাহপরাণ হলের উন্মুক্ত মঞ্চের সামনের হ্যান্ডবল মাঠে জড়ো হয়। পাঁচ শতাধিক শিক্ষার্থী বিক্ষোভে অংশ নেন এবং উপাচার্যের পদত্যাগের দাবিতে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

পদত্যাগের দাবিতে তিন দিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন অবরোধ করেন। এরপর শিক্ষার্থীরা সেখানে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পরে বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ শুরু করে। এরপর সেখান থেকে কিছুটা পিছিয়ে ইট ছুড়তে থাকে শিক্ষার্থীরা। এ সময় পুলিশের লাঠিচার্জে ৩০-৩৫ শিক্ষার্থী আহত হয়।

এসময় শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে ২৫-৩০টি সাউন্ড গ্রেনেড ও প্রায় ৩০ রাউন্ড ফাঁকা গুলির শব্দ শোনা যায়। এ ঘটনায় এক নারী পুলিশ কর্মকর্তাসহ অন্তত ১০ পুলিশ সদস্য আহত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম ও ছাত্র উপদেষ্টা ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক জহির উদ্দিন আহমেদসহ ৫-৬ জন শিক্ষক আহত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে রোববার রাত সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো: আনোয়ারুল ইসলাম বলেন, জরুরি সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ও ক্যাম্পাস ত্যাগ করতে বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *