বায়ু দূষণে লাহোর শীর্ষে, ঢাকা সপ্তম স্থানে

0

বিশ্বের বিভিন্ন দেশে বায়ু দূষণ দিন দিন বাড়ছে। মেগাসিটি ঢাকার বাতাসে স্বস্তির খবর নেই। বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ড-ভিত্তিক সংস্থা আইকিউএয়ারের মতে, রাজধানী ঢাকা আজ সকাল সাড়ে ৯টায় ১৫৬ স্কোর নিয়ে বিশ্বের বায়ু দূষণের তালিকায় সপ্তম স্থানে রয়েছে।

আন্তর্জাতিক বিমান প্রযুক্তি সংস্থা আইকিউএয়ারের মতে, মঙ্গলবার পাকিস্তানের লাহোরে বায়ু দূষণ সর্বোচ্চ। আর ঢাকার বাতাসও অস্বাস্থ্যকর।

দূষিত শহরের তালিকায় আজ শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর, যার স্কোর ৪১৬। এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ২৭৯। এছাড়া সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর ১৬৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। , এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের বৃহত্তম শহর, কিনশাসা, ১৬৪ স্কোর সহ চতুর্থ অবস্থানে রয়েছে।

আইকিউএয়ারের এর মানদণ্ড অনুসারে ৫১ থেকে ১০০ এর স্কোরকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ বায়ুর গুণমান হিসাবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোর ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ স্কোর হল ‘অস্বাস্থ্যকর’ বায়ু। আর স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ৩০১ এবং তার বেশি স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে মনে করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *