সেপ্টেম্বরে ২৮ জনকে পিটিয়ে হত্যা করা হয়, ৪৪ ধর্ষণ

0

সেপ্টেম্বর মাসে দেশে অন্তত ২৮ জনকে পিটিয়ে হত্যা করা হয়েছে। একই সময়ে আহত হয়েছেন আরও ১৪ জন। বৃহস্পতিবার মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

অন্তর্বর্তী সরকারের অধীনে মানবাধিকারের কিছু ক্ষেত্রে উন্নতি হলেও সামগ্রিক অগ্রগতি অপর্যাপ্ত। কিছু কিছু ক্ষেত্রে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরে সারাদেশে রাজনৈতিক সহিংসতার ৮৩টি ঘটনায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৪৫টি বিএনপির অভ্যন্তরীণ কোন্দল এবং ২৩টি বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষের। এ ছাড়া আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ও হামলায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের আরও আটজন নিহত হয়েছেন।

এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বা হেফাজতে থাকা অবস্থায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে খাগড়াছড়িতে দুই আদিবাসী ও আশুলিয়ায় পুলিশের গুলিতে এক গার্মেন্টস শ্রমিক নিহত হয়েছেন। সেপ্টেম্বরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যৌথ অভিযানে নির্যাতনে চারজন মারা যান। এ ছাড়া চলতি মাসে সীমান্তে বিএসএফের গুলিতে দুইজন নিহত ও চারজন আহত হয়েছেন।

গত মাসে অন্তত ৪৪টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এদের মধ্যে ১৫ জন কিশোরী, ১৮ জন নারী ও কিশোরীকে গণধর্ষণের শিকার হয়। চারজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। একজন আত্মহত্যা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *