হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার মুখে বাড়ি ছেড়ে পালালেন নেতানিয়াহু!

0

লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার মুখে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার বাসভবন ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। সাম্প্রতিক হামলায় তিনি আলখাদউইরা অঞ্চলের উত্তরে কায়সারিয়া এলাকায় তার বাসা ছেড়ে একটি আশ্রয়কেন্দ্রে অবস্থান করেন। ইসরায়েলি সংবাদপত্র ওয়াল্লার বরাত দিয়ে আল মায়াদিন পত্রিকা এ দাবি করেছে।

এর আগে ইরানের হামলা থেকে নেতানিয়াহুর পালিয়ে যাওয়ার একটি ভিডিও ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের একটি ফ্যাক্টচেক পরে প্রকাশ করেছে যে ভিডিওটি ২০২১ সালের। নেতানিয়াহু পার্লামেন্টে দৌড়াচ্ছেন, আশ্রয়স্থলে নয়।

তবে হিজবুল্লাহর হামলার পরিপ্রেক্ষিতে তার কথিত পালানোর বিষয়ে স্পষ্টভাবে কিছু জানা যায়নি।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপ করে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলে ১,৪০০ জন নিহত হয়। অবরুদ্ধ গাজা উপত্যকায় বছরের পর বছর নিপীড়নের পর ইসরায়েলি বাহিনী তীব্রতর হয়। সেদিন থেকে সামরিক অভিযানে ৪০,০০০ এরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং ৯০,০০০ এরও বেশি আহত হয়েছে। হতাহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক।

গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে লেবাননের সীমান্তে সহিংসতার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। উভয় দেশই সীমান্ত থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়েছে। হিজবুল্লাহ লেবাননের উত্তর সীমান্ত নিয়ন্ত্রণ করে। ইসরায়েলের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত শতাধিক যোদ্ধা নিহত হয়েছে। তবে এখন দুই দেশ সীমান্ত এলাকা পেরিয়ে মূল ভূখণ্ডের ভেতরে একে অপরের সীমান্ত কূপ থেকে আক্রমণ শুরু করেছে। ক্রমেই বাড়ছে মৃতের সংখ্যা। গত শুক্রবার বৈরুতে হামলায় হাসান নাসরাল্লাহ নিহত হন। লেবাননে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৯৭৪ জন নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *