নিবন্ধন ফিরে পেতে আজ আপিল বিভাগে আবেদন করবে জামায়াত

0

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর বাতিল নিবন্ধন ফিরে পেতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে খারিজ হয়ে যাওয়া আপিল পুনরুজ্জীবিত করতে দলটি আবেদন করবে। আজ রোববার এ আবেদন করা হবে।

জামায়াতে ইসলামীর আইনজীবী মোহাম্মদ শিশির মনি বিষয়টি নিশ্চিত করেছেন।

এক রিট আবেদন নিষ্পত্তি করে, ১ আগস্ট, ২০১৩, হাইকোর্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল এবং অবৈধ ঘোষণা করে রায় দেয়। এরপর ২০১৮ সালের ৭ ডিসেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। পরে এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে জামায়াতে ইসলামী।

তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের শুনানিতে জামায়াতের প্রধান আইনজীবী উপস্থিত না থাকায় তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বিভাগ ‘খেলাপির জন্য খারিজ’ হিসেবে আপিল খারিজ করার আদেশ দেন। ফলে রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রয়েছে।

উল্লেখ্য, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় শেখ হাসিনার সরকার গত ১ আগস্ট জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র শিবির নিষিদ্ধ করে। সন্ত্রাসবিরোধী আইনের ১৮(১) ধারার অধীনে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জামাত, ছাত্র শিবির এবং তাদের অন্যান্য সংগঠনকে নিষিদ্ধ করে একটি প্রজ্ঞাপন জারি করে। যাইহোক, ২৮ আগস্ট জামায়াতে ইসলামী এবং ইসলামী ছাত্র শিবির নিষিদ্ধ করার সিদ্ধান্ত বাতিল করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *