বাংলাদেশকে এগিয়ে নেওয়ার ক্ষমতা রাখেন ড. ইউনূস: সৌদি আরব

0

ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান বলেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের উন্নয়নে অত্যন্ত যোগ্য নেতৃত্ব দিতে পারেন।

মঙ্গলবার যমুনার প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

এদিকে বৈঠকে সৌদি আরবকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ বন্ধু হিসেবে উল্লেখ করেন প্রধান উপদেষ্টা।

সৌদি আরব সফরের স্নৃতিচারনায় ইউনূস জানান তিনি সৌদি নারী ফুটবল দলের উদ্দেশ্য ভাষন দিয়েছিলেন। এবং খেলাদুলায়  বিশ্ব পরিবর্তন ক্ষমতার বিষয়ে   আলোচনা করছিলেন।

সৌদি রাষ্ট্রদূত বলেন, বর্তমানে সৌদি আরবে ৩.২ মিলিয়ন বাংলাদেশি কর্মরত আছেন, যারা সৌদি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন এবং প্রতি বছর আইনি মাধ্যমে প্রায় ৫ বিলিয়ন ডলার রেমিটেন্স পাঠাচ্ছেন।

রাষ্ট্রদূত আরও বলেন, প্রায় ৫ বিলিয়ন ডলার অনানুষ্ঠানিক মাধ্যমে পাঠানো হয়, যা আইনি মাধ্যমে আনা হলে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এছাড়াও, সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান ৬৯,০০০ অনিবন্ধিত বাংলাদেশী শ্রমিকের পাসপোর্ট নবায়নের বিষয়টি উত্থাপন করেন। এর পাশাপাশি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর আহ্বান জানান তিনি।

এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, সৌদি ব্যবসায়ীরা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী। এছাড়া হজ ও ওমরাহ পালনের জন্য অভিবাসন প্রক্রিয়া সহজ করতে মক্কা রোড ইনিশিয়েটিভ চালু করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর প্রায় ৫ লাখ বাংলাদেশি ওমরাহ পালন করেন।

এদিকে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার আহ্বান জানিয়েছেন ড. ইউনূস সৌদি আরবের চলমান সহযোগিতার প্রশংসা করেন। পরে যমুনায় পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমদ মারুফের সঙ্গে সাক্ষাৎকালে ড. ইউনূস সার্ককে পুনরুজ্জীবিত করার আহ্বান জানান।

“সার্ক ইউরোপীয় ইউনিয়নের মতো একটি মডেল হতে পারে এবং পারস্পরিক সুবিধার জন্য একসাথে কাজ করা উচিত।

পাকিস্তান হাইকমিশনার সৈয়দ আহমদ মারুফ দুই দেশের মধ্যে বাণিজ্য, অর্থনৈতিক সম্পর্ক এবং জনগণের মধ্যে যোগাযোগ পুনরুজ্জীবিত করার গুরুত্ব তুলে ধরেন এবং একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *