শেখ হাসিনা-মেনন-ইনুসহ ২৭ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ

0

পদত্যাগ করে দেশত্যাগ করা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৪ দলের সভাপতি সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি সাবেক মন্ত্রী মন্ত্রী রাশেদ খান মেনন, শেখ হাসিনাসহ ২৭ জনের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলা হয়েছে। .

গত ৪ আগস্ট মিরপুরের দেশ পলিটেকনিক কলেজের নবম শ্রেণির ছাত্র শাহরিয়ার হাসান আলভীরের বাবা শাহরিয়ার হাসান আলভির (১৫) নিহত হন। সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তদন্ত সংস্থার কাছে আবুল হাসান এ অভিযোগ করেন। তার আইনজীবী ছিলেন মোঃ আসাদ উদ্দিন

২৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৫০০ জনকে আসামি করা হয়েছে। এর আগে শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার আরও দুটি অভিযোগ দায়ের করা হয়। তাদের তদন্ত চলছে।

বাকি আসামিরা হলেন- জাতীয় পার্টির (জাপা) সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সাবেক প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, তরিকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, যুবলীগের সেক্রেটারি মইনুল হোসেন প্রমুখ। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান। কচি, ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুর রহমান, মিরপুর থানা আওয়ামী লীগের সভাপতি মোঃ হানিফ, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর ইসমাইল মোল্লা, ৬ নং ওয়ার্ড কাউন্সিলর বাপ্পী। এ ছাড়া আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সংগঠনকে আসামি করা হয়েছে।

প্রশাসনে পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ডিবি পুলিশের সাবেক অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ, ডিএমপির সাবেক কমিশনার হাবিবুর রহমান, র‌্যাবের সাবেক মহাপরিচালক ব্যারিস্টার হারুন অর রশিদ, ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার ,মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুন্সী সাব্বিরকেও আসামি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *