যেতে দেওয়া হচ্ছে না ৩২ নম্বরে, লাঠিসোঁটা নিয়ে অবস্থান

0

শোক দিবসে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। এ খবরে বৃহস্পতিবার সকাল থেকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ৩২ নম্বর এলাকায় লাঠিসোঁটা নিয়ে অবস্থান নেয়। সকাল থেকে বঙ্গবন্ধুর বাড়ির সামনে কাউকে ঢুকতে দেয়নি তারা। বঙ্গবন্ধুর প্রতিকৃতি বা আওয়ামী লীগ পরিচয়ে কেউ ফুল দেওয়ার জন্য আসলে তাকে সরিয়ে দেওয়া হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কেউ এ এলাকায় এলে তাদের থামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। কোথায় যাচ্ছেন, কেন এসেছেন জানতে চাওয়া হচ্ছে। এমনকি পরিচয়পত্র, মোবাইলও দেখা হচ্ছে। ৩২ নম্বর সড়কে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। কাউকে জটলা ও মারধর করতেও দেখা গেছে।

উল্লেখ্য, আজ ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী। ১৯৭৫ সালের এই দিনে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের এই বাড়িতে একদল বিপথগামী সেনা সদস্য বঙ্গবন্ধু ও তার পরিবারকে নির্মমভাবে হত্যা করে। গত ১৫ বছর আওয়ামী লীগ সরকারের শাসনামলে প্রতি বছর ১৫ আগস্টে বহু মানুষ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডি ৩২ নম্বরে আসেন। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতন হয়। শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে চলে যান। এদিন ৩২ নম্বর বাড়িতে আগুন দেওয়া হয়।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন দাবি করেছে যে আওয়ামী লীগ এবং তার সহযোগীরা ১৫ আগস্ট একটি ‘পাল্টা অভ্যুত্থান’ করতে পারে বলে খবর পেয়েছে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীরা বলেন, এ ধরনের যেকোনো অপচেষ্টা প্রতিহত করা হবে। আজ তারা সবাইকে রাজপথে থাকার আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *