কাদের-কামালের নিষেধাজ্ঞা দিতে বাইডেনের প্রশাসনকে চিঠি

0

বাংলাদেশের সাম্প্রতিক ছাত্র আন্দোলনে শেখ হাসিনার সরকারের পতন এবং মানবাধিকার লঙ্ঘনসহ সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও ট্রেজারি সেক্রেটারি ইয়েলেনকে চিঠি দিয়েছেন কংগ্রেসের ছয় সদস্য।

চিঠিতে শেখ হাসিনা সরকারের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এই আইনপ্রণেতারা। পাশাপাশি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান তারা।

গতকাল বুধবার লেখা এই চিঠিতে কংগ্রেসের উভয় কক্ষ-সিনেট ও প্রতিনিধি পরিষদের এই সদস্যরা বলেছেন, হাসিনা সরকারের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তারা গভীরভাবে উদ্বিগ্ন। গত ১৫ জুলাই সরকারি চাকরিতে অন্যায্য কোটা পদ্ধতির বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভ দমন করতে পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করে আওয়ামী লীগ। পরের সপ্তাহে, আইন প্রয়োগকারীরা বিক্ষোভকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে অসম এবং অবৈধ বল প্রয়োগ করে। রাবার বুলেট, পেলেট, সাউন্ড গ্রেনেড, কাঁদানে গ্যাসের শেল ও জীবন্ত গোলাবারুদ ছোঁড়ে।

বিধায়করা আরও বলেছিলেন যে দলের নেতাদের তাদের মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়বদ্ধ করা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করলেও তার জবাবদিহির প্রয়োজনীয়তা রয়ে গেছে।

এমন প্রেক্ষাপটে, কংগ্রেস সদস্যরা ওবায়দুল কাদের এবং আসাদুজ্জামান খানের বিরুদ্ধে গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস অ্যাকাউন্টিবিলিটি অ্যাক্ট সহ সমস্ত প্রযোজ্য আইনের অধীনে সুনির্দিষ্ট নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, ১৫ জুলাই সহিংস দমন-পীড়নের পর শেখ হাসিনা দেশব্যাপী কারফিউ জারি করেন। ইন্টারনেট সংযোগ বন্ধ। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল এটিকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন বলে মনে করে। আন্দোলনে বেশিরভাগ সহিংসতার জন্য দায়ী ছিল দুটি বাহিনী-পুলিশ এবং সীমান্তরক্ষী বাহিনী। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এর জন্য দায়ী আসাদুজ্জামান খান।

কংগ্রেস সদস্যরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু হলে ৪ আগস্ট আওয়ামী লীগ আন্দোলনকারীদের নির্মমভাবে দমন করে। ওবায়দুল কাদের ও আসাদুজ্জামান খান আবারও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ছাত্রলীগের সদস্যদের উস্কানি দিয়ে হামলা চালায়।

প্রতিবাদকারী ওই দিন সহিংসতায় প্রায় ১০০ জন নিহত হয়। শেখ হাসিনা আবারও সারাদেশে কারফিউ জারি করে যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেন।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকার নোবেল বিজয়ী ডক্টর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে রয়েছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে পদক্ষেপ নিতে বিশ্ব নেতৃবৃন্দকে জরুরিভাবে আহ্বান জানিয়েছেন। সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া ‘অসম্মানজনক কর্মকাণ্ডে’ আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করা থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ত্যাগ করলেও ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের জন্য আওয়ামী লীগের সিনিয়র নেতারা কোনো পরিণতির সম্মুখীন হননি।

এই আইনপ্রণেতারা বলেন, “র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের ফলে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে সাফল্য এসেছে।” যাইহোক, বর্তমান বাস্তবতায় এটি যথেষ্ট নয়। ওবায়দুল কাদের ও আসাদুজ্জামানের ওপর সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা আরোপ করে সব ধরনের প্রযোজ্য ক্ষমতা প্রয়োগ করে মানবাধিকার লঙ্ঘনের কঠোর জবাব দিতে আমরা আওয়ামী লীগের প্রতি আহ্বান জানাই। মানবাধিকারের ব্যাপক লঙ্ঘনের পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনের অধীনে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

চিঠিতে স্বাক্ষরকারী কংগ্রেসের সদস্যরা হলেন লয়েড ডগেট, এডওয়ার্ড জে. মার্কি, উইলিয়াম আর কিটিং, ক্রিস ভন হলেন, জেমস পি ম্যাকগভর্ন এবং আল গ্রিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *