হজ শেষে দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ জন হজযাত্রী

0

পবিত্র হজ পালন করে দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ জন হজযাত্রী। এ বছর হজে মারা যাওয়া বাংলাদেশির সংখ্যা এখন পর্যন্ত ৫৮ জনে পৌঁছেছে।

বুধবার সকালে ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের আইটি হেল্প ডেস্কের দৈনিক বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

বুলেটিনে বলা হয়, পবিত্র হজ পালন করে ৪৩ হাজার ৮৩ জন হজযাত্রী দেশে ফিরেছেন। সৌদি আরব থেকে ১০৯টি ফ্লাইটে এই হাজিরা বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪১টি, সৌদি এয়ারলাইন্স ৪২টি এবং ফ্লিনাস এয়ারলাইন্স ২৬টি ফ্লাইট পরিচালনা করছে।

হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হয় ২০ জুন থেকে। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হজযাত্রী নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। হাজিদের ফিরতি ফ্লাইট চলবে ২২ জুলাই পর্যন্ত।

এদিকে এ বছর হজ করতে গিয়ে ৫৮ বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে ৪৫ জন পুরুষ এবং ১৩ জন নারী। এর মধ্যে মক্কায় ৪৬, মদিনায় চার, মিনায় ছয় এবং জেদ্দায় দুজন মারা গেছেন।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) সৌদি আরব বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে।

এদিকে, তীব্র তাপপ্রবাহ ও অসহনীয় গরমে চলতি বছর হজের সময় সৌদি আরবে রেকর্ডসংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে। এ পর্যন্ত ৫৮ বাংলাদেশি মারা গেছেন বলে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে। এর মধ্যে হজ শুরুর আগে ১৭ জন এবং বাকি ৪১ জন হজ শুরুর পর মারা যান। হজ পোর্টাল নিহত সকলের পরিচয় প্রকাশ করেছে।

সৌদি আরবের আইন অনুযায়ী হজ পালনের সময় কোনো ব্যক্তি মারা গেলে তার লাশ সৌদি আরবে দাফন করা হয়। এটি আপনার দেশে আনার অনুমতি নেই। এমনকি পরিবারের আপত্তিও মানা হয় না। মক্কায় কোনো হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *