মেক্সিকোতে বার্ড ফ্লুতে মানুষের মৃত্যু

0

মেক্সিকোতে বার্ড ফ্লুতে একজনের মৃত্যু হয়েছে। যদিও আগে থেকেই নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সাধারণ মানুষের জন্য এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি খুবই কম।

মেক্সিকো সিটির ৫০ বছর বয়সী লোকটি এপ্রিল মাসে জ্বর হয়েছিল, তারপর কয়েক দিনের মধ্যে ডায়রিয়া, শ্বাসকষ্ট এবং বমি বমি ভাব দেখা দেয়, বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

লোকটির স্বজনরা জানিয়েছেন যে তার অবস্থা গুরুতর হওয়ার আগে তিনি তিন সপ্তাহ ধরে শয্যাশায়ী ছিলেন।

মেক্সিকোর স্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে বলেছে, ওই ব্যক্তির কিডনির সমস্যা, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের দীর্ঘদিনের ইতিহাস ছিল। পরে, তাকে ২৪ এপ্রিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়, সেখানেই তিনি মারা যান।

ডব্লিউএইচও এর মতে, প্রাথমিক পরীক্ষায় তার শরীরে অজানা ফ্লুর উপস্থিতি দেখা গেছে। পরবর্তীতে আরও উন্নত ল্যাবে পরীক্ষা করে H5N2 ধরনের বার্ড ফ্লুর উপস্থিতি পাওয়া যায়। সংস্থাটি জানিয়েছে, বিশ্বে এই ধরনের ভাইরাসের প্রথম ঘটনা এটি।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির ইনফ্লুয়েঞ্জা বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকোজ বলেছেন, ওই ব্যক্তির শারীরিক অবস্থা আগে থেকেই খারাপ ছিল। কিন্তু বার্ড ফ্লু ভাইরাস তার অবস্থাকে আরও জটিল করে তুলেছে। বড় প্রশ্ন হল কিভাবে তিনি ভাইরাসে আক্রান্ত হলেন।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন যে মেক্সিকান কেসটি মার্কিন যুক্তরাষ্ট্রে H5N1 বার্ড ফ্লু প্রাদুর্ভাবের সাথে সম্পর্কিত নয়, যা এখনও পর্যন্ত তিনজন দুগ্ধ খামারের কর্মীকে সংক্রামিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *