বাজেট সাধারণ মানুষের জীবনকে সহজ করবে: অর্থমন্ত্রী

0

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেট উত্থাপনের আগে তিনি বলেন, শুধু অতিরিক্ত অর্থ বরাদ্দ করে বাজেট বড় করে লাভ নেই। এ কারণে আমরা বাজেটের আকার কমিয়েছি। এবারের বাজেট সাধারণ মানুষের জীবনযাত্রাকে সহজ করবে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা বলেন।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বাজেট ঘোষণার জন্য রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের সরকারি বাসভবন থেকে বের হন অর্থমন্ত্রী। সোয়া ১১টায় তিনি সংসদে পৌঁছান।

স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট। চলতি বছরের ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট রাজস্ব খাতে বড় ধরনের পরিবর্তন আনছে। বাজেটের আকার হতে পারে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। বাজেট ঘাটতি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। চলতি অর্থবছর ২০২৩-২৪ সালের তুলনায় বাজেটের আকার ৪.৬২ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

বাজেটে বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। ব্যাংক থেকে ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। ঋণের সুদ পরিশোধে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

এবারের বাজেট বক্তৃতার শিরোনাম ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকার’। বাজেট অধিবেশন সাধারণত দীর্ঘ হয়। আগামী ৩০ জুন বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *