প্রতিষ্ঠান হিসেবে পুলিশ-সেনাবাহিনীর মর্যাদা কোথায়, প্রশ্ন মির্জা ফখরুলের

0

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ নজিরবিহীন দুর্নীতির সঙ্গে জড়িত। একই সঙ্গে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদকে মঞ্জুর করা হয়েছে। আরেক তথাকথিত সাংসদ, তাকে টুকরো করে ফেললেন কলকাতায়। এই চেহারা. একটি প্রতিষ্ঠান হিসেবে সেনাবাহিনীর এখন কী অবস্থা? কোথায় তার সম্মান? কোথায় সেই পুলিশ বাহিনীর মর্যাদা যার সাবেক পুলিশ প্রধানকে দেশ ছেড়ে পালাতে হয়েছে। তারা দেশকে ধ্বংস করেছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবে জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘এখন আমাদের নিজেদের সংগঠিত হওয়ার সময় এসেছে। আমরা চেষ্টা করছি, আমরা জেলে যাচ্ছি, মা-বোনেরাও জেলে যাচ্ছে। আমরা এখনো চূড়ান্ত বিজয় অর্জন করতে পারিনি। চূড়ান্ত বিজয়ের জন্য আমাদের সংগঠনকে শক্তিশালী করতে হবে। নিজেদের মধ্যে সব ছোটখাটো ভুল বোঝাবুঝি দূর করুন। এটা শুধু বিএনপির সমস্যা নয়, বাংলাদেশের সমস্যা, দেশের সমস্যা, আপনার সন্তান চাকরি পাবে কি পাবে না, স্বাধীনভাবে চলাফেরা করতে পারবে কি না, এটা সম্পূর্ণ নির্ভর করে আপনি শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে তাকে পরাজিত করতে পারবেন কি না। এর জন্য দরকার নিরপেক্ষ সরকার। এজন্য আমরা লড়াই করছি।

সে সময় দেশের মানুষের অর্থনৈতিক অবস্থার কথা বলতে গিয়ে মির্জা ফখরুল বলেন, ‘সিপিডি তাদের এক জরিপে বলেছে, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম এতটাই বেড়েছে যে এটাকে বিলাসিতা বলে মনে হচ্ছে। গরুর মাংস কিনবেন না, ইলিশ মাছের তো প্রশ্নই নেই। ভালো সবজিও কিনতে পারছেন না। এ অবস্থার মধ্য দিয়ে যেতে হচ্ছে সাধারণ মানুষকে।

তিনি আরও বলেন, ‘জিয়াউর রহমান গণতন্ত্র এনেছিলেন, আওয়ামী লীগ ধ্বংস করেছে। বেগম খালেদা জিয়া গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে চেয়েছিলেন, আওয়ামী লীগ তা ধ্বংস করেছে। গত ১৫ বছরে দানবের মতো শাসন করে বাংলাদেশ শুধু রাজনীতিই ধ্বংস করেনি, অর্থনীতিকেও ধ্বংস করেছে।

বিদ্যুৎ, গ্যাস, সবজি, চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম অনেক বেড়েছে বলে মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, শিশুদের সঠিকভাবে দুধ ও ডিম দেওয়া যায় না। গরুর মাংস ৮০০ টাকা, লাউ ১২০ টাকা। এই হলো দেশের অবস্থা।

ঈদুল আজহাকে সামনে রেখে বিভিন্ন কোম্পানি সংবাদপত্রের পাতায় ফ্রিজের বিজ্ঞাপন দিচ্ছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ঈদুল আজহায় গরু জবাই করে মাংস ফ্রিজে রাখা হবে। সামর্থ্য আছে, পাবনায় দুই গুরু বিক্রি হয়েছে একদিকে, ছেলেমেয়েদের লেখাপড়ার খরচ দিতে পারছে না ৪০ লাখ টাকায় কেনা কেন?

এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য তিনি এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করেছেন উল্লেখ করে তিনি বলেন, “আমি যখন এতে নেমেছিলাম, তখন আর নড়তে পারিনি।” যেখানে আটকে, সেখানে আটকে। তাহলে কি লাভ? আমরা ১৫ মিনিটের মধ্যে পৌঁছানোর কথা। কিন্তু এক ঘণ্টার বেশি সময় লেগেছে। ঢাকার বাইরে মুন্সিগঞ্জ, ময়মনসিংহ, নারায়ণগঞ্জে যান, হাঁটতে পারবেন না। সেখানে কোনো উন্নয়ন নেই।’

নারী দলের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের পরিচালনায় বিএনপির অধ্যাপক শাহিদা রফিক, নারী দলের হেলেন জেরিন খান, পেয়ারা মোস্তফা, এলিজা জামান, ঢাকা মহানগর উত্তরের নায়েবা ইউসুফ, রুনা লায়লা, দক্ষিণের রুমা আক্তার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *