আরও ২ দিন  মৃদু  থেকে মাঝারি শৈত্যপ্রবাহ

0

দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ শুরু হয়েছে, যা আরও দুই দিন অব্যাহত থাকতে পারে। একদিনের ব্যবধানে দেশের অধিকাংশ এলাকার তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও বরিশালে। এটি আরও দুই দিন চলতে পারে এবং আরও বিস্তৃত হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াসে, যা এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা। এছাড়া যশোরে তাপমাত্রা নেমেছে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে।

রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জেলায় শৈত্যপ্রবাহ ও তাপমাত্রার কাছাকাছি রয়েছে। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে এবং সর্বোচ্চ ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, সুদূর সাইবেরিয়া থেকে আসা ঠাণ্ডা বাতাস অনুকূল পরিস্থিতির কারণে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। এ কারণে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীতের তীব্রতা বেড়েছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, আগামী দুই দিন শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। তখন তাপমাত্রা একটু বাড়বে। ২৪ ডিসেম্বর থেকে আবার শুরু হতে পারে শীত।

জানা গেছে, সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ে তীব্র ঠাণ্ডা ও ঘন কুয়াশায় দুর্ভোগে পড়েছেন মানুষ। হাসপাতালে প্রতিদিন অসংখ্য শিশু ও বৃদ্ধ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। রোগীর ভর্তিও বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *