ধামরাইয়ে কারখানার শ্রমিকদের সড়ক অবরোধ

0

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ঢাকার ধামরাইয়ে ফ্রেম হাউস ফুটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। সড়ক অবরোধের কারণে মহাসড়কে প্রায় চার কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে ওই কারখানার প্রায় দুই হাজার শ্রমিক ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই থানা বাসস্ট্যান্ডের ঢাকাগামী লেইন অবরোধ করে। পরে শিল্প পুলিশ এসে শ্রমিক ও মালিক উভয়ের সঙ্গে কথা বলে শ্রমিকদের কারখানায় ফেরত পাঠায়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, পোশাক কারখানার শ্রমিকদের মজুরি বাড়লেও জুতা কারখানার শ্রমিকদের মজুরি বাড়েনি। বর্তমানে জুতা তৈরির শ্রমিকরা ৭,২০০ টাকা বেতন পান। এই বেতন দিয়ে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার কথা বলা হলেও তারা দাবি মানেনি। এ কারণে শনিবার সকালে কারখানা সংলগ্ন মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা।

এ বিষয়ে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার আলম বলেন, সকালে কয়েকশ শ্রমিক সড়ক অবরোধ করে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়। এখন তারা বেতন বৃদ্ধির দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়েছেন। অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

কারখানার সহকারী মহাব্যবস্থাপক (এজিএম উৎপাদন) জামাল বসুনিয়া জানান, পোশাক কারখানার শ্রমিকদের বেতন বৃদ্ধির বিষয়টি গেজেট করা হলেও জুতা কারখানার শ্রমিকদের বেতন গেজেট করা হয়নি। তবে শ্রমিকদের দাবি। আগামী মাসে বেতন বাড়ানোর কথা ভাবছে কর্তৃপক্ষ। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *