পেঁয়াজের বাজারে আবারও অস্থিরতা

0

দেশের বাজারে পেঁয়াজের দামে আবারও অস্থিরতা শুরু হয়েছে। মাত্র দুই দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজি প্রতি ২৫ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। জানুয়ারির মাঝামাঝি সময়ে প্রতি কেজি পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হলেও শেষের দিকে পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি, যা গত বৃহস্পতিবার ছিল ১০০ টাকা। আর গত সপ্তাহে তা ছিল প্রতি কেজি ৮০ টাকার মধ্যে।

আজ (শনিবার) রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ব্যবসায়ীরা বলছেন, বাজারে এসব পেঁয়াজের সরবরাহ একেবারেই শেষের দিকে। তাই এই দাম বৃদ্ধি আরও কয়েকদিন থাকবে। এরপর পেঁয়াজ বাড়তে শুরু করলে দাম কমতে শুরু করবে।

এদিকে কোনো আমদানি না থাকায় কয়েক মাস ধরে চাহিদা মেটানো হচ্ছে এই আগাম জাতের পেঁয়াজের। ফলে দেশি পেঁয়াজের সরবরাহ প্রায় শেষের পথে। ভারতের রপ্তানি পুরোপুরি বন্ধ থাকলেও গত দুই মাসে চীন ও পাকিস্তান থেকে কিছু পেঁয়াজ আমদানি হয়েছে। যা চাহিদার তুলনায় একেবারেই নগণ্য। ফলে বাজারে এর কোনো প্রভাব নেই।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সহকারী পরিচালক (বাজার তথ্য) নাসির উদ্দিন তালুকদার জানান, গতকাল বাজারে পেঁয়াজ সর্বোচ্চ ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গত সপ্তাহে এই পেঁয়াজের দাম ছিল ৯০ টাকা আর এক মাস আগে এই পেঁয়াজের দাম ছিল ৮৫ থেকে ১০০ টাকা। কিন্তু গত বছর এই সময় পেঁয়াজ বিক্রি হয়েছিল ৩০ থেকে ৪০ টাকার মধ্যে।

বাজারে আসা এক ক্রেতা বলেন, ব্যবসায়ীরা সাধারণ ক্রেতাদের জিম্মি করে পেঁয়াজের দাম বাড়ালেও বাজার তদারকি ও মনিটরিং হচ্ছে না, এটা কেমন? আমরা কি সবসময় অসাধু ব্যবসায়ীদের কাছে নতিস্বীকার করব এবং বেশি দামে কিনব? ৩/৪ দিন আগে পেঁয়াজ কিনলাম প্রতি কেজি ১০০ টাকায়। আজ দেখছি ১৩০ টাকা। তিন দিনের ব্যবধানে ৩০ টাকা দাম বাড়লেও বাজার নিয়ন্ত্রণে কোনো উদ্যোগ দেখিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *