সংসদ নির্বাচন: সংলাপের ওপর জোর পর্যবেক্ষকদলের

0

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের ওপর জোর দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ গ্রুপ। আগামী নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রের জন্য বড় পরীক্ষা বলেও মন্তব্য করেছে দলটি।

শনিবার রাতে এক বিবৃতিতে পর্যবেক্ষক দলটি বাংলাদেশ সফর নিয়ে তাদের মূল্যায়ন ব্যক্ত করেছে। ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধিদের নিয়ে গঠিত দলটি ৮ থেকে ১১ অক্টোবর ঢাকা সফর করে।

রাজনৈতিক সূত্রে জানা গেছে, বেসরকারি খাতের প্রতিনিধিদের নিয়ে মনিটরিং টিম গঠন করা হলেও এর অর্থায়ন করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি। ঢাকাস্থ মার্কিন দূতাবাস আনুষ্ঠানিকভাবে এই সফরের ঘোষণা দিয়েছে। সেই বিচারে দলের পর্যবেক্ষণ ও সুপারিশ গুরুত্ব বহন করে।

নির্বাচন-পূর্ব পর্যবেক্ষণ দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজের প্রতিনিধি, বর্তমান ও সাবেক নারী সংসদ সদস্য, যুব, প্রতিবন্ধী, ধর্মীয় সংখ্যালঘু, আন্তর্জাতিক ও কূটনৈতিক সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে এবং চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করে।

বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে পারে এমন বিশ্বাসযোগ্য, অন্তর্ভুক্তিমূলক, অংশগ্রহণমূলক এবং অহিংস নির্বাচনের দিকে অগ্রসর হওয়ার জন্য একটি রূপরেখা হিসেবে প্রতিনিধি দল বেশ কিছু সুপারিশ করেছে। তারা মূলত নির্বাচনী ইস্যুতে খোলামেলা আলোচনার ওপর জোর দেন। তারা সুপারিশ করেছে যে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা করা উচিত, ভিন্নমতের প্রতি শ্রদ্ধা সহ, এবং সেই সুযোগগুলি নাগরিকদের জন্য উন্মুক্ত হওয়া উচিত।

এছাড়াও, সুপারিশগুলিতে অহিংসের অঙ্গীকার এবং যারা সহিংসতা করে তাদের জবাবদিহিতা নিশ্চিত করার অঙ্গীকার অন্তর্ভুক্ত ছিল।

দলটি অর্থবহ রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতা এবং অবাধে নির্বাচন পরিচালনার জন্য সব দলের জন্য একটি শক্তিশালী পরিবেশ তৈরি করার সুপারিশ করেছে। তারা নাগরিকদের জড়িত একটি সক্রিয় নির্বাচনী প্রক্রিয়ার উপরও জোর দিয়েছে।

প্রতিনিধিদলের অন্যতম নেতা ছিলেন আইআরআই কো-চেয়ার এবং ইউএসএআইডির সাবেক উপ-প্রশাসক বনি গ্লিক। তিনি তাদের প্রশংসা করেন যারা বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক, অংশগ্রহণমূলক এবং অহিংস নির্বাচনের জন্য বিদ্যমান চ্যালেঞ্জ ও সুযোগ সম্পর্কে মন্তব্য করেছেন। সফর শেষে তাদের সুপারিশ বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়ার উন্নয়নে সহায়ক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রতিনিধিদলের আরেক সদস্য, এনডিআই-এর কো-চেয়ার এবং ইউএস স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ এশিয়ার প্রাক্তন সহকারী সেক্রেটারি কার্ল ইন্ডারফুর্থ বলেছেন, “আমরা মনে করি মূল সমস্যা হল প্রধান রাজনৈতিক নেতাদের মধ্যে গঠনমূলক সম্পৃক্ততার অভাব।” এই অচলাবস্থা ভাঙার সর্বোত্তম উপায় হল আগামী জানুয়ারির নির্বাচন এবং নির্বাচনের পরে পারস্পরিক আস্থা ও আস্থার বিষয়ে আলোচনা চালিয়ে যাওয়া।

নির্বাচন কমিশন সরকারের ওপর নির্ভরশীল পর্যবেক্ষকরা বলেন, নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। তবে বাস্তবে নির্বাচন কমিশনকে নির্ভর করতে হচ্ছে সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের কর্মীদের ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *