রেলওয়ের জনবল ৪৭ হাজার বাড়ানোর প্রস্তাবের অনুমোদন

0

নতুন ৪৭ হাজার ৬৩৭ জনে উন্নীত করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। মঙ্গলবার সংরক্ষিত আসনের সংসদ সদস্য হেনা মমতা লাভলীর এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হলে টেবিলে প্রশ্নোত্তর পর্ব শুরু হয়

রেলওয়ের নুরুল ইসলাম সুজন জানান, বর্তমানে রেলওয়েতে বাণিজ্যিক বিভাগে মঞ্জুরিকৃত ২ হাজার ৫১৬ জনবলের বিপরীতে ১ হাজার ৪৬০ জন কর্মরত আছেন। এখানে শূন্যপদের সংখ্যা এক হাজার ৫৬টি (৪২ শতাংশ)। সম্প্রতি রেলওয়ের ৪৭ হাজার ৬৩৭ জনের নতুন জনবল কাঠামোর অনুমোদন পাওয়া গেছে।

বেগম লুৎফান নেছা খানের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, বর্তমানে রেলের ২৮৩টি ইঞ্জিন রয়েছে। এর মধ্যে ১৯১টি মিটারগেজ এবং ৯২টি ব্রডগেজ। ১৩২টি মিটার গেজ ইঞ্জিন এবং ৪৩টি ব্রডগেজ ইঞ্জিনের মোট ১৭৫টি (৬১ শতাংশ) অর্থনৈতিক জীবনকাল অতিক্রম করেছে।

বর্তমানে বিভিন্ন প্রকল্পের আওতায় ১০০টি নতুন গেজ এবং ৪০টি ব্রডগেজ ইঞ্জিন সংগ্রহের কাজ চলছে। ইতিমধ্যে ২০ মিটার গেজ রেলওয়ের সাথে সংযুক্ত করা হয়েছে এবং ১০টি বন্দর আনলোডের অপেক্ষায় রয়েছে। ব্রডগেজ ইঞ্জিনে ৮টি কমিশনিং পর্যায় রয়েছে। শিগগিরই আরও আটটি বন্দরে আসবে।

বেগম লুৎফান নেছা খানের অপর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী রেল দুর্ঘটনার সংখ্যা ধীরে ধীরে কমছে বলে দাবি করে বলেন, ২০২০ সালে মোট ১৪৫টি ট্রেন দুর্ঘটনা ঘটেছে। ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১০৬টি দুর্ঘটনা ঘটেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *