স্ত্রীকে জমি দিয়ে চাকরি ফিরে পেয়েছেন স্বামী

0

স্ত্রীর জমি লিখে দেওয়ায় স্বামীকে ফায়ারম্যানের চাকরি ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে আপিল বিভাগ বলেন, সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে স্বামী ও স্ত্রী আদালতকে প্রতিশ্রুতি দিয়েছেন তারা ভালোভাবে দাম্পত্য যাপন করবেন। এ জন্য আদালতের নির্দেশে স্বামী স্ত্রীকে এক খণ্ড জমি দিয়েছেন। দুজনের মধ্যে সমঝোতার কারণে স্বামীকে চাকরি ফেরানোর নির্দেশ দেওয়া হয়।

স্বামীকে উদ্দেশ করে প্রধান বিচারপতি বলেন, মামলা নিষ্পত্তি করে চাকরি ফিরে পেলে আবার বিয়ে করলে তিনি আর চাকরি করতে পারবেন না। এর আগে, ২২ সেপ্টেম্বর আপিল বিভাগ স্বামীকে তার স্ত্রীকে এক টুকরো জমি লিখে দেওয়ার শর্তে চাকরি ফেরত দিতে বলেছিলেন।

মামলার বিবরণে জানা যায়, যৌতুকের দাবিতে নির্যাতনের অভিযোগে তার স্ত্রী ফায়ারম্যান স্বামীর বিরুদ্ধে মামলা করেন। পরে স্বামীকে দোষী সাব্যস্ত করে রাজশাহী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। তাকে চাকরি থেকেও বরখাস্ত করা হয়েছে। পরে হাইকোর্ট ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে করা আপিল মঞ্জুর করে স্বামীকে খালাস দেন। এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে রাষ্ট্রপক্ষ। অন্যদিকে, মামলা খারিজ না করে আপিল বিভাগে ‘সমঝোতার আবেদন’ করেন স্বামী। ওই মামলায় স্বামীও কয়েকবার জেলে ছিলেন। এ পর্যায়ে স্বামীর আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগে হাজির হন স্ত্রী।

শুনানিতে স্ত্রী তার স্বামীর লাঞ্ছনার বিষয়টি তুলে ধরেন। এ সময় আদালত স্বামীকে বলেন, তিনি সমঝোতার কথা বলছেন। কিন্তু এখান থেকে যে আর লড়াই করবেন না তার নিশ্চয়তা কী? জবাবে স্বামী বলেন, আমি নির্যাতন করব না। কিন্তু স্যার এক হাতে আর তালি বাজে না।

আদালত তার স্ত্রীর কথা শুনে বলেন, ‘আমার একটি সন্তান আছে, আমি চেয়েছিলাম আমার স্বামী যেন কিছুই না করে; তবে আমার সাথে ভালো ব্যবহার করো। কিন্তু সে আমার সাথে খারাপ ব্যবহার করেছে। এখন তিনি বলেছেন, এবারের মতো ক্ষমা চাওয়ার জন্য, তিনি আর এমন আচরণ করবেন না, তাই সন্তানের কথা ভেবে এই (সমঝোতার) সিদ্ধান্তে পৌঁছেছি।

এ সময় আদালত স্ত্রীর কাছে জানতে চান, ‘মামলা খারিজ বা নিষ্পত্তি হওয়ার পর যদি তার স্বামী তাকে গালিগালাজ করেন?’ উত্তরে স্ত্রী বললেন, যদি তাই হয়, তবে শুভকামনা। পরে ওই দিন সুপ্রিম কোর্ট স্বামীকে বলেন, আপনি আপনার স্ত্রীর নামে একটু জায়গা দিয়ে আসেন। আমরা আপনাকে এক মাসের মধ্যে আপনার চাকরি ফেরত দিতে বলব।

এর পরিপ্রেক্ষিতে স্ত্রীকে জমি দেওয়ায় স্বামীকে চাকরি ফেরত দেওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ গতকাল। আদালতে স্বামীর পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও কেবি রুমি। তার স্ত্রীর পক্ষে ছিলেন আইনজীবী শিরিন আফরোজ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *