নতুন বছরে ট্রেনের সময়সূচিতে আসছে বড় ধরনের পরিবর্তন।যাত্রী সুবিধা বাড়বে, রাজস্বও বাড়বে

0

নতুন বছরে গুরুত্বপূর্ণ ট্রেনের সময়সূচিতে আসছে বড় ধরনের পরিবর্তন। নতুন সময়সূচি যাত্রীদের সুবিধার পাশাপাশি রাজস্বও বাড়াবে।

চলতি জানুয়ারির মধ্যে নতুন সময়সূচি চূড়ান্ত হওয়ার কথা থাকলেও তফসিল পরিবর্তনের কাজ এখনো চলছে বলে জানিয়েছে রেলওয়ে অপারেশন বিভাগ। রেলওয়ে কর্তৃপক্ষ যাত্রীদের চলাচলের সুবিধার্থে, সময়সূচী বিঘ্ন এড়াতে এবং রাজস্ব বাড়াতে ট্রেনের সময়সূচীতে বড় পরিবর্তন করতে কাজ শুরু করেছে।

রেলওয়ের অপারেশন বিভাগের একজন কর্মকর্তা বলেছেন যে বর্তমান সময়সূচির ফলে ট্রেন চলাচলের কারণে রাজস্ব কম হয়। তা সমন্বয় করে রাজস্ব বাড়ানোর বিষয়টি বিবেচনায় নিয়ে নতুন তফসিল করা হচ্ছে। জানুয়ারিতে রেলওয়ের নতুন সময়সূচিতে ট্রেন চালানো সম্ভব না হলেও জানুয়ারি মাসের মধ্যে নতুন সময়সূচি নির্ধারণের কাজ শেষ হবে এবং ফেব্রুয়ারি থেকে নতুন সময়সূচিতে ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।

রেলওয়ে কর্তৃপক্ষ নতুন সময়সূচি নির্ধারণের সময় যাত্রীদের সুবিধাসহ বেশ কিছু বিষয় বিবেচনা করছে। গভীর রাতে বাড়ি ফেরা যাত্রীদের অসুবিধা কমাতে গুরুত্বপূর্ণ হবে। এছাড়াও, একই অঞ্চলের একাধিক ট্রেন যাতে একই দিনে বন্ধ না হয় তা নিশ্চিত করা হবে। একই সঙ্গে যাত্রীর চাহিদা বেশি হলে তাও বিবেচনা করা হবে। সময় ঠিক করা হবে যাতে আপনি অফিসে যেতে পারেন এবং ট্রেনে ফিরতে পারেন।

রেলওয়ে পূর্বাঞ্চল পরিবহন বিভাগের এক কর্মকর্তা  বলেন, যাত্রীদের সুবিধাজনক সময়ে ট্রেনের সময়সূচি সাজিয়ে কীভাবে রাজস্ব বাড়ানো যায় সে বিষয়ে কাজ চলছে। সংশোধিত নতুন সময়সূচিতে যাত্রীরা অনেক বেশি ভ্রমণ সুবিধা পাবেন। পরিবহণ দফতরের এই আধিকারিক আরও জানান, গভীর রাতের পরিবর্তে যাত্রীরা যাতে দ্রুত বাড়ি ফিরতে পারেন সেদিকেও খেয়াল রাখা হবে। সময়সূচী পরিবর্তন সত্ত্বেও এখন পর্যন্ত পূর্ব ও পশ্চিমাঞ্চলে কোনো নতুন ট্রেন যোগ করা হচ্ছে না বলে জানা গেছে। কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটার গেজ কোচ নতুন ট্রেনে যোগ দেবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *