বিএনপির সমাবেশ।শান্তিপূর্ণ সমাবেশে কঠোর বার্তা

0

সারাদেশে উত্তেজনা আর উৎকণ্ঠার পারদ শেষ হয়েছে। নানা নাটকীয়তা, কোন্দল, শীর্ষ নেতাদের গ্রেফতার ও বাধার পর শনিবার রাজধানী ঢাকায় শান্তিপূর্ণ বিভাগীয় গণসমাবেশ শেষ করেছে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে কথার যুদ্ধ মাসব্যাপী চললেও শেষ পর্যন্ত দুটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বড় ধরনের কোনো গোলযোগ ঘটেনি। নগরজুড়ে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের মহড়ার মধ্যে বিএনপি নেতাকর্মীরা সমাবেশে যোগ দিলেও কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি। এছাড়া নিরাপত্তার জন্য রাজধানীজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সজাগ দৃষ্টি ছিল।

এদিকে, একাদশ জাতীয় সংসদের এক বছর বাকি থাকতেই এই সংসদ থেকে একযোগে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বিএনপির সাত সংসদ সদস্য। সংসদীয় গণতন্ত্র চর্চায় এ বিষয়টি নতুন ইস্যু তৈরি করতে পারে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। ফলে রাজধানীর গোলাপবাগে এই বহুল আলোচিত গণসমাবেশকে রাজনৈতিক অঙ্গনে ‘টার্নিং পয়েন্ট’ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

একই সময়ে রাজপথের এই প্রধান বিরোধী দল বিধানসভা থেকে ‘গণতন্ত্র পুনরুদ্ধারের’ দাবিতে ১০ দফা ঘোষণা করেছে। সমমনা রাজনৈতিক দলগুলোকেও তাদের নিজ নিজ প্ল্যাটফর্ম থেকে ধারাগুলোর সঙ্গে একমত হয়ে যুগপৎ আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ বিপুল সংখ্যক নেতাকর্মীকে গ্রেপ্তারের প্রতিবাদে ১৩ ডিসেম্বর ঢাকাসহ বিভাগীয় মহানগর ও জেলা সদরে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এবং ১০ দফা দাবি ঘোষণা করা হয়ে এবং ২৪ ডিসেম্বর গণমিছিল করবে।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের দাবি জনগণের দাবি। সরকারের উচিত অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা।

আগামী সংসদ নির্বাচনের এক বছর আগে কয়েকদিন ধরে সরগরম রাজনৈতিক মাঠ সরকার পতনের আন্দোলনের কর্মসূচি দিতে ঢাকায় এই গণসমাবেশ ডেকেছে বিএনপি। বিএনপির মধ্যম সারির নেতারা বলেছেন, ১০ ডিসেম্বরের পর খালেদা জিয়ার নির্দেশেই দেশ চলবে। এরপর থেকে ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও বিএনপি নেতাদের মধ্যে শুরু হয় কথা, হুমকি-ধমকি। উত্তেজনাকর পরিস্থিতিতে বিএনপি নয়াপল্টনে এই সমাবেশ করতে চাইলেও পুলিশ তাতে রাজি হয়নি। এরই মধ্যে গত বুধবার নয়াপল্টনে জড়ো হওয়া দলটির নেতাকর্মীদের ওপর পুলিশ হামলা চালায়। ওইদিন সংঘর্ষে একজন নিহতও হয়। এরপর বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাসহ শতাধিক নেতাকর্মীকে আটক করে পুলিশ। পরদিন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে তাদের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। এরপর নানা নাটকীয়তার মধ্যে বিএনপিকে গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দেয় পুলিশ; তবে সরকার সমাবেশে যোগ দিতে আসা নেতাকর্মীদের নানাভাবে বাধা দিয়েছে বলে অভিযোগ দলটির। একই সঙ্গে এই সমাবেশের মধ্য দিয়ে শেষ হয় বিএনপি’র বিভাগীয় ১০টি গণসমাবেশ। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, দ্রব্যমূল্য বৃদ্ধি, সারাদেশে নেতাকর্মীদের হত্যা, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ১২ অক্টোবর থেকে এই সমাবেশ শুরু করে বিএনপি।

সমাবেশে উপস্থিত বিএনপির সংসদ সদস্যরা জানান, দলীয় সিদ্ধান্ত অনুযায়ী তারা পদত্যাগপত্র পাঠিয়েছেন। ৩৫০ আসনের সংসদে বিএনপির সাত এমপি হলেন- উকিল আবদুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২), হারুনুর রশিদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), জিএম সিরাজ (বগুড়া-৭), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩)। . , মোশাররফ হোসেন (বগুড়া-৪) ও ব্যারিস্টার রুমিন ফারহানা (সংরক্ষিত মহিলা আসন)। তাদের মধ্যে হারুন বিদেশে রয়েছেন। পদত্যাগপত্রে তিনি স্বাক্ষরও করেছেন বলে জানা গেছে।

২০১৮ সালের নির্বাচনে বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে। ওই নির্বাচনে ছয়টিতে জয় পায় বিএনপি, পরে একটি সংরক্ষিত নারী আসন পায় দলটি। শুরুতেই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে সংসদে যাবে না বলে জানিয়েছিল বিএনপি। পরে দলের সংসদ সদস্যরা তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে শপথ নেন। চার বছর পর সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে সংসদ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি।

বক্তারা যা বললেন : ৯ম বিভাগীয় জনসভার মতো ঢাকায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্য চেয়ার খালি রাখা হয়। সকাল সাড়ে ১০টায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে সমাবেশ শুরু হয়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, গণতন্ত্রকে হত্যাকারী, দেশের সম্পদ লুটকারী স্বৈরাচারী সরকারের পতন অনিবার্য। দেশ রক্ষায় সরকারের পতন অনিবার্য। ইতিমধ্যেই অবৈধ সরকারের মধ্যে আতঙ্ক শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *