হাতে মুখ ঢেকে নামল জার্মানি, মন খারাপ করে মাঠ ছাড়ল

0

রংধনু রঙে ‘ওয়ান লাভ’ লেখা আর্মব্যান্ড পরে ইংল্যান্ড ও ডেনমার্কের মতো মাঠে নামতে চেয়েছিল জার্মানিও। কিন্তু ফিফার অনুমতি না পাওয়ায় জার্মানি এলজিবিটি কমিটির (লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার) সমর্থন জানাতে তাদের হাত মুখ ঢেকে মাঠে নামে।

জার্মানির গোলরক্ষক ন্যুয়ের চোখে হতাশার রাজ্য।

সেই ভঙ্গিতে তারা একটা বার্তা দিতে চেয়েছিল- অন্যায়ের প্রতিবাদ করতে আর্মব্যান্ড পরতে না দেওয়া এবং মুখ ঢেকে রাখা একই জিনিস। ফটো সেশন সম্পর্কে দলের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘অন্যান্য দেশের মতো আমরা ক্যাপ্টেনের আর্মব্যান্ডের সাথে বৈচিত্র্য এবং পারস্পরিক শ্রদ্ধার প্রতি সমর্থন দেখাতে চেয়েছিলাম। কারণ মানবাধিকারের প্রশ্নে কোনো আপস নেই। আর্মব্যান্ড পরতে না দেওয়া মানে মুখ বন্ধ করা। এজন্য আমরা আমাদের অবস্থান নিশ্চিত করেছি।

মুখ বন্ধ করে মাঠে ঢুকে পড়া জার্মান মন খারাপ করে মাঠ ছাড়েন। বিশ্বকাপে এশিয়ার অন্যতম সেরা দল জাপান। মঙ্গলবার তারা বিশ্বের অন্যতম সেরা দল এবং চারবারের চ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে হারিয়েছে। প্রথমার্ধে পিছিয়ে পড়লেও জয়ের দুর্দান্ত কামব্যাকের গল্প লিখেছেন।

ম্যাচের ৮৩তম মিনিটে পিছিয়ে পড়ার পর গোল শোধ করতে মরিয়া জার্মানি। সমতায় ফেরার চেষ্টায় দলের গোলরক্ষক ম্যানুয়েল নায়ার আশা নিয়ে আসেন। কিন্তু শেষ পর্যন্ত সমতায় ফিরতে না পারায় হতাশা বুক নিয়ে মাঠ ছাড়েন জার্মান খেলোয়াড়রা। যা তাদের চোখে স্পষ্ট। এর আগে রাশিয়া বিশ্বকাপে এশিয়ার আরেক প্রতিনিধি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরেছিল জার্মানি। এবারও প্রথম ম্যাচে হেরে শঙ্কায় পড়ে গেল জার্মানি। কারণ তাদের গ্রুপে শক্তিশালী স্পেন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *