গ্যাস সংযোগ না পেলে পদক বিক্রির হুমকি দেন নির্মলেন্দু গুণ

0

বাড়িতে গ্যাস সংযোগ না পেলে রাষ্ট্রীয় পদক স্বর্ণপদক বিক্রি করে দেওয়ার হুমকি দিয়েছেন কবি নির্মলেন্দু গুণ। সংযোগের জন্য সরকারের কাছে এক মাস সময় বেঁধে দিয়েছেন তিনি।

২০১৬ সালে, কবি ঢাকার কামরাঙ্গীরচরে বসতি স্থাপন করেন। বাড়িতে গ্যাস সংযোগ নেই। মঙ্গলবার (২৫ অক্টোবর) ফেসবুকে সংযোগ চেয়ে স্ট্যাটাস দেন তিনি।

কবি লিখেছেন, ‘স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত দেশের বিশিষ্ট মেধাবীদের অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দিতে হবে। রেল ও বিমানের টিকিটও তাদের জন্য সংরক্ষিত থাকলে ভালো হয়। রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার প্রাপকদের এমন সামান্য অতিরিক্ত সুবিধা দেওয়া হতে পারে। আপনারা কি বলেন?’

স্ট্যাটাসে তিনি আরও লিখেছেন, ‘আমাকে খোলা বাজার থেকে চড়া দামে তরল গ্যাস কিনতে হচ্ছে। এই ক্ষতি পুষিয়ে নিতে আমি আমার দুটি স্বর্ণপদক বিক্রি করার কথা ভাবছি যেটি পুরস্কারের সাথে এসেছিল। সরকারকে এক মাস সময় দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে নির্মলেন্দু গুণ বুধবার বলেন, শুধু নিজের জন্য এই স্ট্যাটাস দেননি। সকল রাষ্ট্রীয় পদকপ্রাপ্তরা সুফল ভোগ করুক এটাই তার কামনা।

কবি বলেন, গ্যাস সংযোগের বিষয়ে তিনি এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে কথা বলেছেন। প্রতিমন্ত্রী বলেন- তিনি দিতে পারবেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি লাগবে।

নির্মলেন্দু গুনা জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে তার কথা হয়নি। কবি আরো বলেন, বাড়িটি তিনি কিছু গরিব মানুষকে দান করেছেন। তিনি চান তার অবর্তমানে বাসিন্দারা যেন গ্যাস-বিদ্যুতের সংকটে না ভোগেন।

প্রসঙ্গত, গ্যাস সংকটের প্রেক্ষাপটে আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে নতুন আবাসিক গ্যাস সংযোগ দেওয়া বন্ধ করে দেয়। ২০১৩ সালের শেষ দিকে জাতীয় নির্বাচনের আগে আবাসিক সংযোগ চালু করা হয়। ২০১৪ সালের নির্বাচনের পর, বিতরণ কোম্পানিগুলোকে নতুন আবাসিক আবেদন গ্রহণে বাধা দেওয়া হয়। শক্তি বিভাগ থেকে লেখা। পরবর্তীতে ২০১৯ সালে আবার আবাসিক সংযোগ স্থগিত করার আদেশ জারি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *