পাম তেলের দাম কমতে শুরু করেছে

0

অনেক দিন ধরে প্রিমিয়ামে বিক্রি হওয়া পাম তেলের দাম কমতে শুরু করেছে। গত দুই সপ্তাহে তা কমেছে ১ টাকা। প্রতি কেজি ১০ টাকা। তবে খোলা ও বোতলজাত সয়াবিন তেল এখনো একই দামে বিক্রি হচ্ছে।

গতকাল মঙ্গলবার রাজধানীর তেজকুনিপাড়া, নাখালপাড়া ও মহাখালী কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, খোলা পাম তেল বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৪৫ থেকে ১৫৫ টাকায়, যা এক-দুই সপ্তাহ আগেও বিক্রি হয়েছে ১৫৫ থেকে ১৬৫ টাকায়। . বর্তমানে প্রতি লিটারের দাম ১৩৩ থেকে ১৪৩ টাকা।

এই বাজার মূল্য বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নির্ধারিত মূল্যের চেয়ে কম। গত ২৩ আগস্ট প্রতি লিটার পাম তেলের দাম ১৪৫ টাকা নির্ধারণ করে সমিতি।

কারওয়ান বাজারের আবদুর রব এন্টারপ্রাইজের মালিক মো. নাইম  বলেন, বাজারে পাম তেলের সরবরাহ বেড়েছে। তাই আগের তুলনায় দাম কিছুটা কম। তবে সয়াবিন তেলের দাম কমেনি।

তবে এক বছর আগের তুলনায় দাম এখনও বেশি। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ১৪ শতাংশ বেশি দামে পাম তেল বিক্রি হচ্ছে। গত বছর এই সময়ে দাম ছিল প্রতি লিটার ১২৭ টাকা থেকে ১৩০ টাকা। এদিকে সয়াবিন তেল প্রতি কেজি খোলা ১৮৫ টাকা থেকে ১৯০ টাকা, বোতলপ্রতি ১৯২ টাকা এবং ৫ লিটারের বোতল ৯৪০ থেকে ৯৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *