ভাঙ্গুড়ায় আ.লীগ-বিএনপি পাল্টা কর্মসূচি, ১৪৪ ধারা জারি

0

পাবনার ভাঙ্গুড়া উপজেলায় একই সময়ে একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগ পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করায় উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে।

রোববার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ​​নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক পরিপত্রে ১৪৪ ধারা জারি করার নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, উপজেলার শরৎনগর বাজার এলাকায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পরিবহন ভাড়া ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সোমবার বিকেল ৫টায় বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে উপজেলা বিএনপি। একই সঙ্গে বিএনপি ও জামায়াতের নৈরাজ্য প্রতিহত করার প্রয়াসে একই স্থানে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে উপজেলা আওয়ামী লীগ। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং জনজীবন ব্যাহত হতে পারে বলে সোমবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শরৎনগর বাজার ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

মোহাম্মদ নাহিদ হাসান খান বিষয়টি নিশ্চিত করে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির স্বার্থে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এলাকায় মাইকিং করা হচ্ছে। তবে কোনো দল সমাবেশ করার চেষ্টা করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফয়সাল বিন আহসান বলেন, ১৪৪ ধারার চিঠি পেয়েছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা ইতোমধ্যে অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছি। এলাকায় মাইকিং করা হচ্ছে। তবে কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন পাবনা জেলা বিএনপির আহ্বায়ক ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব। তিনি বলেন, আমরা ৭-৮ দিন আগে পুলিশ ও উপজেলা প্রশাসনের কাছ থেকে হিসেব নিয়েছিলাম। এটা আমাদের চলমান কর্মসূচি, এটা সরকারকে উৎখাত করার জন্য নয়, এটা শুধুমাত্র দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে চলমান কর্মসূচি। এ ধরনের কর্মসূচিতে বাধা দিলে এর চেয়ে অগণতান্ত্রিক ও অসভ্যতা আর কী হতে পারে? এর জবাব একদিন দিতেই হবে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেল বলেন, বিএনপি নৈরাজ্য সৃষ্টির লক্ষ্যে কর্মসূচি দিয়েছে। তবে ভাঙ্গুড়া শান্তিপূর্ণ ও আওয়ামী লীগের শক্ত ঘাঁটি। এখানে যাতে কোনো ধরনের নৈরাজ্য সৃষ্টি না হয় সেজন্য আমরা কর্মসূচি দিয়েছিলাম। কিন্তু প্রশাসনের বাধার কারণে আমরা আইনের প্রতি শ্রদ্ধা রেখে এই কর্মসূচি স্থগিত করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *