রাজনৈতিক দলের নিবন্ধন আবেদনের মেয়াদ ২ মাস বাড়ল

0

নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধন পেতে নতুন রাজনৈতিক দলগুলোর আবেদনের সময় বাড়ানো হয়েছে। নিবন্ধন পেতে আগ্রহী দলগুলো আরও দুই মাস সময় পাচ্ছে।

এর আগে তিন মাস সময় দিয়ে গত ২৬ মে আবেদনটি জানিয়েছিল ইসি। সেই অনুযায়ী, ২৯ আগস্ট ছিল আবেদনের শেষ তারিখ।

ইসি কর্মকর্তারা জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বুধবার গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে দেখা করে সময় বাড়ানোর অনুরোধ করেন। তার অনুরোধে সময় বাড়ানোর সিদ্ধান্ত হয়।

ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান আবেদনের মেয়াদ বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে বলেন, মেয়াদ দুই মাস বাড়ানো হয়েছে। ফলে ২৯ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে।

জানা গেছে, ইসির প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে এ পর্যন্ত ১০টির মতো দল আবেদনপত্র তুলেছে। এর মধ্যে দুই পক্ষ আবেদন জমা দিয়েছে। এর মধ্যে একটি বাংলাদেশ জাতীয় রিপাবলিকান পার্টি এবং অন্যটি বঙ্গবন্ধু সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ।

সর্বশেষ দলীয় নিবন্ধনের জন্য গত ৩০ অক্টোবর ২০১৭ তারিখে গণবিজ্ঞপ্তি জারি করে ইসি। ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। ৭৬টি রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আবেদন করেছে। কে এম নুরুল হুদা কমিশনে কেউ নিবন্ধন করেননি। তবে এর মধ্যে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস আদালতের নির্দেশে নিবন্ধন পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *