নড়াইলে সাম্প্রদায়িক হামলা।সাহাপাড়ার মানুষ বাড়ি ফিরছে

0

নড়াইলের দিঘলিয়ার সাহাপাড়ার পরিবেশ স্বাভাবিক হচ্ছে। হিন্দু সম্প্রদায়ের সদস্যরা, যারা সাম্প্রদায়িক হামলার পর ভয়ে বাড়ি ছেড়ে পালিয়েছিল, তারা তাদের বসতিতে ফিরে যেতে শুরু করেছে। পাশের দিঘলিয়া বাজারেও দোকানপাট খুলেছে। এদিকে বুধবার আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে আতঙ্কিত হিন্দু সম্প্রদায়কে সান্ত্বনা দিয়েছেন।

সাহাপাড়া সার্বজনীন রাধাগোবিন্দ মন্দিরের সভাপতি শিবনাথ সাহা জানান, তাদের দুই পাড়ায় সনাতন সম্প্রদায়ের ১০৮টি পরিবারের প্রায় ৪০০ মানুষ বসবাস করেন। ঘটনার পর দেড় শতাধিক নারী-পুরুষ ও শিশু আত্মীয়স্বজনের বাড়িতে আশ্রয় নেয়। প্রশাসন, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ সকল মহলের কাছ থেকে সুরক্ষা পাওয়ার পর সাহাপাড়া ও আখড়াবাড়ি এলাকায় বসবাসকারী হিন্দু সম্প্রদায় এখন স্বাভাবিক জীবনযাপনে বাড়ি ফিরে দিঘলিয়া বাজারে দোকান খুলছে।

হামলায় আহত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক তরুণ সাহা বলেন, এমন ঘটনা এ অঞ্চলে আগে কখনো ঘটেনি। যে অন্যায় করেছে তার বিচার চাই। এই গ্রাম আমাদের পৈতৃক বাড়ি। এই মাটি থেকে আমরা কোথাও যাবো না। আমরা মর্যাদার সাথে বাঁচতে চাই।

রাধাগোবিন্দের মাজার প্রাঙ্গণে বক্তব্য রাখেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হোসেন এমপি, নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রতিনিধি দলের প্রধান আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি। নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বসুর সভাপতিত্বে দিঘলিয়ায় মন্দির। , নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি কাজী মেজবাউল হোসেন প্রমুখ।

বাহাউদ্দিন নাশিম বলেন, “আপনারা ভয় পাবেন না, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের পাশে আছেন। তিনি আমাদের এখানে পাঠিয়েছেন। আপনাদের আর্থিক ক্ষতি পূরণ করা সম্ভব, যারা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করবে তাদেরকে আইনের আওতায় আনা হবে।

সংসদ সদস্য মাশরাফি বলেন, এই জঘন্য ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের শান্তিপূর্ণভাবে বিচার করতে হবে। আওয়ামী লীগ ও বর্তমান সরকার সব সময় আপনাদের পাশে ছিল, আছে এবং থাকবে। সভা শেষে প্রতিনিধি দলের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *