মাইকে ঘোষণা দিয়ে হামলা, এসি ল্যান্ড-পুলিশের গাড়ি ভাঙচুর

0

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় মসজিদের মাইক্রোফোনে ঘোষণা দিয়ে বালু মাপার মেশিনে হামলায় এক প্রকৌশলী আহত ও একটি এসি ল্যান্ড গাড়িসহ তিনটি গাড়ি ভাংচুর করেছে স্থানীয় বালু ব্যবসায়ীরা।

সোমবার বিকেলে উপজেলার নতুন ধলেশ্বরী নদীর কুর্শাবেনু এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় র‌্যাব ঘটনাস্থল থেকে ৮ জনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে। এলাকায় এখনও থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু গোলচত্বর পর্যন্ত মহাসড়ক চার লেন করতে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উত্তোলনকৃত ড্রেজিং সামগ্রী ব্যবহার করার সিদ্ধান্ত হয়েছে।

সে লক্ষ্যে পাউবো মেসার্স আব্দুল মোনেম লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে। টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড ও মেসার্স আব্দুল মোনেম লিমিটেডের প্রতিনিধি চুক্তি অনুযায়ী উত্তোলনকৃত বালু পরিমাপের জন্য কুর্শাবেনু এলাকায় যায়।

পাউবোর ৪-৫ জন কর্মচারী এবং মেসার্স আব্দুল মোনেম লিমিটেডের ডিজিএম মোস্তাফিজুর রহমানকে স্থানীয় বালু ব্যবসায়ীরা পরিমাপ করতে বাধা দেয়। এ নিয়ে স্থানীয় বালু ব্যবসায়ী ও সার্ভেয়ারদের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে বালু ব্যবসায়ীরা স্থানীয় মসজিদের মাইকে ঘোষণা দেন যে তারা উত্তোলন করা বালু শহরে নিয়ে যাচ্ছেন এবং এলাকার লোকজনকে তাদের কাছে যা আছে তা নিয়ে জড়ো হতে বলেন। পরে এলাকার লোকজন একত্রিত হয়ে সার্ভেয়ারদের ওপর হামলা চালায় এবং মুস্তাফিজুর রহমানের গাড়ি ভাঙচুর করে।

খবর পেয়ে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান পুলিশ নিয়ে ঘটনাস্থলে যান। তিনি মাইকের ঘোষণা শুনে টাঙ্গাইল রাবকে ঘটনাস্থলে আসতে বলেন। তাকে বহনকারী গাড়ি ও পুলিশের গাড়ি কিছু দূরে রেখে মাইকের কাছে পৌঁছেন।

এ সময় স্থানীয় উত্তেজিত জনতা এসি ল্যান্ডের গাড়ি ও পুলিশের গাড়ি ভাঙচুর করে। পরে র‌্যাব ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং ঘটনাস্থল থেকে ৮ জনকে আটক করে। গ্রেফতারকৃতরা হলো আমিনুর, আজিম, মিন্টু মিয়া, রাজ্জাক খান, মান্নান, সাইফুল, শরীফ ও মারুফ।

কালিহাতী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান জানান, সার্ভেয়ারদের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে যান। যাওয়ার পথে স্থানীয় একটি মসজিদের মাইকে একটি ঘোষণা শুনতে পান। তারা গাড়ি ছেড়ে কিছু দূরে মসজিদের কাছে গেলে উত্তেজিত জনতা তার ও পুলিশের গাড়ি ভাঙচুর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *