পদ্মা সেতুর নতুন স্মারক নোট কেনা যাবে আজ থেকে

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে একটি নতুন স্মারক নোট উন্মোচন করেছেন। রোববার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ১০০ টাকা মূল্যের নোট কেনা যাবে। এই নোট শিগগিরই বাংলাদেশ ব্যাংকের অন্য সব অফিস থেকে পাওয়া যাবে। এছাড়া ঢাকার মিরপুরের জাদুঘর থেকে টাকায় কেনা যায়। জানা গেছে, জনসাধারণের কাছে বিক্রির জন্য ১০ লাখ স্মারক নোট ছাপানো হচ্ছে।

স্মারক নোটের মূল্য ১০০ টাকা হলেও প্রতিটি নোট কিনতে হয় ১৫০ টাকায়। ফোল্ডার সহ মূল্য ২০০ টাকা। আগের প্রতিটি স্মারক নোটের মূল্য যেমন রাখা হয়েছে তেমনি রাখা হয়েছে। এবার প্রথম দামের চেয়ে বেশি দামে বিক্রির সিদ্ধান্ত হয়েছে। মূলত কাগজের দাম বৃদ্ধিসহ নানা বিবেচনায় দাম বেশি নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের সাথে মতিঝিল অফিসের অবস্থান। আজ থেকে এই অফিসে কিছু স্মারক নোট বিক্রি করা হবে। পর্যায়ক্রমে বাংলাদেশ ব্যাংকের অন্য সব অফিসে এই নোট পাওয়া যাবে। বর্তমানে মতিঝিল অফিসের বাইরে ঢাকার সদরঘাট, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল, রাজশাহী, রংপুর, বগুড়া ও ময়মনসিংহ অফিস রয়েছে।

বিভিন্ন দিবস এবং বিশেষ অর্জন স্মরণে স্মারক মুদ্রা জারি করার একটি ঐতিহ্য রয়েছে। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু চালু হলে দুই ধরনের স্মারক মুদ্রা জারি করা হয়। তাদের মধ্যে একটি ছিল ১০০% নিকেল দিয়ে তৈরি একটি স্মারক মুদ্রা যার অভিহিত মূল্য রুপি। অন্যটি রূপার তৈরি ২০টাকা অভিহিত মূল্যের কয়েন। অনেকে সোনা, নিকেল, রূপা ও কাগজের এসব কয়েন কিনে থাকেন।

পদ্মা সেতুর সামনের বাম পাশে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত স্মারক নোটে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি। ব্যাকগ্রাউন্ডে রয়েছে পদ্মা সেতুর ছবি। নোটের ওপরের একটু ডানদিকে নোটের শিরোনাম ‘পদ্মা সেতু, জাতির গৌরবের প্রতীক’। ডান কোণে স্মারক নোটের মান ইংরেজিতে ‘১০০’নিচের ডানদিকে বাংলায় ‘$১০০’ এবং উপরের মাঝখানে লেখা ‘একশত টাকা’। নোটের পেছনে পদ্মা সেতুর আরেকটি ছবি। পৃষ্ঠের ডানদিকে পদ্মা সেতু এবং ইংরেজিতে মূল্যবান লেখা। বাম কোণে ও নিচের ডানদিকে মান, নিচের মাঝখানে লেখা আছে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং বাম পাশে লেখা আছে বাংলাদেশ ব্যাংক এবং ডান পাশে একশ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *