পারটেক্স গ্রুপের মালিকদের ব্যাংক সিবাব তলব

0

পারটেক্স গ্রুপের মালিকদের ব্যাংক হিসাবের বিবরণ চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি) বুধবার দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধানদের কাছে গত আট বছরের পাঁচ ছেলে ও তাদের স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চেয়ে চিঠি পাঠিয়েছে।

তাদের মধ্যে রয়েছেন আজিজ আল কায়সার ও তার স্ত্রী তাবাসসুম কায়সার, আজিজ আল মাসুদ ও তার স্ত্রী জান্নাতুল ফেরদৌস, রুবেল আজিজ ও তার স্ত্রী সৈয়দা শায়েরিন আজিজ, শওকত আজিজ রাসেল ও তার স্ত্রী ফারহানাজ চৌধুরী এবং আজিজ আল মাহমুদ ও তার স্ত্রী সাবেরা এইচ মাহমুদ।

চিঠিতে এই ব্যক্তিদেরকে ১ জুলাই থেকে সব ধরনের সময়ের (সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, এফসি অ্যাকাউন্ট, টার্ম অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, লকার, ভল্ট, সেভিংস সার্টিফিকেট বা অন্য কোনো ধরনের সেভিংস ইনস্ট্রুমেন্ট ইত্যাদি) তথ্য দিতে বলা হয়েছে।২০১৫ থেকে আজ পর্যন্ত এসব হিসাব খোলা, বন্ধ বা সুপ্ত কি না, তথ্য দিতে হবে। চিঠিতে কত টাকা জমা হয়েছে, কত আয়কর কাটা হয়েছে এবং অবস্থা জানতে চাওয়া হয়েছে। এছাড়া রাজস্বের স্বার্থে এ তথ্য চাওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এ তথ্য দিতে বলা হয়েছে।

এম এ হাসেম ২০২০সালের ডিসেম্বরে মারা যান। তিনি যে পার্টেপ গ্রুপটি প্রতিষ্ঠা করেছিলেন তার পাশাপাশি, পার্টেপ স্টার গ্রুপ এবং অ্যাম্বার গ্রুপ সহ আরও বেশ কয়েকটি সংস্থা রয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তাদের শেয়ার রয়েছে। সন্তানরা প্রতিটি প্রতিষ্ঠানের খবর নিচ্ছে। আজিজ আল কায়সার বর্তমানে সিটি ব্যাংকের চেয়ারম্যান এবং পার্টেপ স্টার গ্রুপের ভাইস চেয়ারম্যান। তার স্ত্রী তাবাসসুম কায়সারও সিটি ব্যাংকের পরিচালক। এছাড়া সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদে রয়েছেন শেরীন আজিজ ও সাবেরা এইচ মাহমুদ।

এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আয়কর সংক্রান্ত কমপ্লায়েন্স মেনে চলার জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক লেনদেনের তথ্য চাওয়া হয়। একই কারণে পারটেপ গ্রুপের মালিকদের কাছে তথ্য চাওয়া হয়েছে। এটি নিয়মিত কাজের অংশ।

একই দিনে আরেকটি চিঠিতে গুলশান ক্লাবের সভাপতি রফিকুল আলম হেলাল ও তার স্ত্রীকে তাদের ব্যাংক লেনদেনের তথ্য দিতে বলা হয়। ফ্যাশন অ্যান্ড এমব্রয়ডারির ​​সিইও রফিকুল ইসলাম র‌্যামস।

এই উৎস টেক্সট সম্পর্কে আরও অতিরিক্ত অনুবাদ তথ্যের জন্য উৎস টেক্সট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *