৩৬ মণ ওজনের ‘স্বপ্নরাজ’-এর দাম ২০ লাখ টাকা

0

সাদা-কালো ডোরাকাটা ফ্রিজিয়ান ষাঁড়  হাঁটছে। বিশাল দেহের অধিকারী কিন্তু বেশ শান্ত। কাউকে আক্রমণ করার চেষ্টা করে না। তিনি সকালের নাস্তায় ১৭ থেকে ১৮ কেজি স্বাভাবিক সুষম খাবারের পাশাপাশি আপেল, কলা, আঙ্গুর এবং অন্যান্য ফল পছন্দ করেন। তার নাম ‘স্বপ্নরাজ’। আর তাকে ঘিরেই স্বপ্ন দেখছেন কৃষক মোজাম্মেল হক বাবু দম্পতি।

পাবনার চাটমোহর উপজেলার হান্ডিয়াল ইউনিয়নের বাঘাইল মধ্যপাড়া গ্রামের মৃত শহীদ আলী ফকিরের ছেলে সাবেক ইউপি সদস্য মোজাম্মেল হক বাবুর খামারে ষাঁড়টি রয়েছে। ভালোবেসে নাম দিয়েছেন ‘স্বপ্নরাজ’। চার বছর ধরে লালন-পালন করছেন। খামারি বাবুর দাবি, ছয় দাঁত বিশিষ্ট গরুটির ওজন আনুমানিক ৩৬ মণ। গরু বিক্রির জন্য ২০ লাখ টাকা চাইছেন তিনি। গরু দেখতে বাড়িতে ভিড় করছেন অনেকেই।

মোজাম্মেল হক বাবু বলেন, প্রজন্ম ধরে তারা গরুর খামার করে আসছেন। ছোটবেলা থেকেই তিনি গরু লালন-পালন করে আসছেন। চার বছর আগে তার নিজের খামারে একটি গাভী থেকে একটি বাছুর ছিল। খুব যত্ন সহকারে লালন-পালন করেছেন। তার সাথে তার স্ত্রী আঞ্জুয়ারা খাতুনও পরিশ্রম করেছেন। ষাঁড় বাড়তে থাকে। সেই সঙ্গে বাড়তে থাকে কৃষক দম্পতির স্বপ্ন। তাই তারা ভালোভবেসে গরুটির নাম দিয়েছেন ‘স্বপ্নরাজ’।

চাটমোহর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. মোঃ নূরে আলম সিদ্দিকী বলেন, বড় গরুর চাহিদা আগের মতো নেই। আমরা কৃষকদের এত বড় হতে উত্সাহিত করি না। মোজাম্মেল হক বাবুর বড় ষাঁড়ের কথা জানি। আশা করছি বিক্রি করে লাভের মুখ দেখবেন তিনি। কোরবানির কথা মাথায় রেখে আমরা সব সময় কৃষকদের পরামর্শ দিয়ে পাশে থাকি। অনলাইনে গরু বিক্রির ব্যবস্থা রয়েছে। সেখানে উপজেলার খামারিদের গবাদি পশুর ছবি ও তথ্য আপলোড করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *