রিকি ৩৬ কিমি দৌড়ে  ঘোড়াকে হারাল

0

রিকি লাইটফুট টানা ৩৬ কিমি দৌড়ে প্রথম হয়েছেন। তবে কোনো সাধারণ দৌড় নয়। গত শনিবার যুক্তরাজ্যের ওয়েলসে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় রিকিকে মানুষের পাশাপশি ৫০টি ঘোড়ার পেছনে দৌড়াতে হয়েছে।

১৯৮০ সালে ওয়েলসে এই ব্যতিক্রমী প্রতিযোগিতা শুরু হয়েছিল। রিকির সাথে এ পর্যন্ত মাত্র তিনজন এই প্রতিযোগিতায় প্রথম হয়েছেন। বাকি সময় শিরোপা গেল ঘোড়ার কাছে।

রিকি ক্যানারি দ্বীপপুঞ্জের টেনেরিফ থেকে এসেছেন। ওয়েলসে তাকে যেতে হবে দীর্ঘ পথ। আমাকে ২৯ ঘন্টা সরাসরি জেগে থাকতে হয়েছিল। এই ঝামেলার পর আবার প্রতিযোগিতার মাঠে নামতে হলো।

রিকি ইতিমধ্যে দৌডড়ের অভিজ্ঞতা আছে. যাইহোক, তিনি প্রথমে বুঝতে পারেননি যে তিনি ওয়েলসে প্রতিযোগিতায় প্রথম হয়েছেন। কারণ মানুষ আর ঘোড়া দৌড়ানোর পথ আলাদা। পরে আশেপাশের লোকজনকে জিজ্ঞেস করে তিনি বুঝতে পারেন, প্রতিযোগিতায় এক হাজার মানুষ ও ৫০টি ঘোড়া পেছনে ফেলে জয় তার ঘরে এসেছে। পুরো পথ দৌড়াতে রিকির সময় লেগেছে ২ ঘণ্টা ২২ মিনিট ২৩ সেকেন্ড। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ৪ লাখ টাকা (৩,৫০০ পাউন্ড)।

এর আগে ২০০৪ সালে ওয়েলসের প্রতিযোগিতায় প্রথম ঘোড়া পরাজিত হয়। ২০০৭ সালে আবার একই ঘটনা ঘটে। তবে করোনার কারণে গত দুই বছরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *