পদ্মা সেতু আলোয় উদ্ভাসিত, সব আলো জ্বলছে

0

পদ্মা সেতুর স্বপ্ন এখন আলোকিত। শুক্রবার পরীক্ষামূলকভাবে সেতুর মাওয়া পাশে ৬২টি ল্যাম্পপোস্টের বাতি জ্বালানো হয়। এর মধ্যে মূল সেতু ও ভায়াডাক্টের ৪১৫টি বাতি জ্বালানোর কাজ শেষ হয়েছে।

প্রকল্পের সহকারী তড়িৎ প্রকৌশলী সাদ্দাম হোসেন এ তথ্য জানান। তিনি জানান, মাওয়া উজানে ৪০টি এবং মাওয়া উত্তর ভায়াডাক্টের ২২টি বাতি জ্বালানো হয়েছে। এর মাধ্যমে সেতুটি আলোকিত করতে পরীক্ষামূলকভাবে বাতি জ্বালানোর কাজ শেষ হয়েছে।

গত শনিবার ২৪টি ল্যাম্পপোস্টে প্রদীপ জ্বালানোর কাজ শুরু হয়। রবিবার ১৬টি, সোমবার ৪২টি, মঙ্গলবার ১৪৭টি, বুধবার ৬৪টি এবং বৃহস্পতিবার ৫৮টি প্রদীপ জ্বালানো হয়েছে। আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুতে যান চলাচলের উদ্বোধন করবেন। এখন শুধু সেতুর রেলিং বসানোর কাজ বাকি।

প্রকল্প সূত্রে জানা গেছে, চীনা তৈরি এই ল্যাম্পপোস্টগুলো ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ঝড় থেকে বাঁচবে। ফিলিপস কোম্পানি একটি ১৭৫ ওয়াটের নিউট্রাল সাদা আলোর বাল্ব স্থাপন করেছে। মাওয়া প্রান্তের ভায়াডাক্ট থেকে টোল প্লাজা পর্যন্ত সংযোগ সড়কে মোট ১০৩টি ল্যাম্পপোস্ট এবং জাজিরা পাশের সংযোগ সড়কে ৯৬টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *