বাজেটের তথ্য যেখানে পাওয়া যাবে

0

বৃহস্পতিবার বিকাল ৩টায় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদে এটি চতুর্থ বাজেট।

আগামী বাজেটে দেশের প্রান্তিক জনগণ অগ্রাধিকার পাবে বলে অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ‘কোভিডের প্রভাবের বাইরেও উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের এবারের বাজেট সরকারের অতীত অর্জন এবং উদ্ভূত পরিস্থিতির সমন্বয়। এবারের বাজেটে যুক্তিসঙ্গত কারণে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষিখাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান, শিক্ষা খাতসহ বেশ কিছু খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার জন্য যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অর্থ বিভাগের ওয়েবসাইটে বাজেটের তথ্য ও গুরুত্বপূর্ণ নথিপত্র পড়তে ও ডাউনলোড করতে পারবেন। ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফর্ম পূরণ করে দেশের বা বিদেশের যেকোনো জায়গা থেকে ফিডব্যাক ফর্ম এবং পরামর্শ দেওয়া যেতে পারে।

এসব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে বলে বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে। জাতীয় সংসদে বাজেট অনুমোদনের সময় ও পরে তা বাস্তবায়ন করা হবে। বাজেটের তথ্য নিম্নলিখিত অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্কে পাওয়া যাবে:

https:// nbr. gov.bd, https://plandiv.gov.bd, https://imed.gov.bd, https://www.dpp.gov.bd, https://pmo.gov.bd।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *