পাটুরিয়া ঘাট এলাকায় ফেরি পারাপারের অপেক্ষায় ৮০০ ট্রাক

0

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ক্রমবর্ধমান যানজট, ফেরির স্বল্পতা ও নাব্যতা সংকটের কারণে বুধবার ঘাট এলাকায় ৮ শতাধিক ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

পাটুরিয়া-ঢাকা মহাসড়কের আড়পাড়া পর্যন্ত ৮ কিলোমিটার এবং আরিচা থেকে উথলী মোড় পর্যন্ত ৩ কিলোমিটার ঘাট এলাকায় ফেরি পারাপারের অপেক্ষায় ট্রাকের দীর্ঘ সারি। ফেরি পার হওয়ার পর ট্রাক চালকরা ঘাট এলাকায় এসে ২-৩ দিন অপেক্ষা করে চরম দুর্ভোগের সৃষ্টি করে বলে জানান তারা।

এই নৌপথে চলাচলকারী ১৮টি ফেরির মধ্যে আমানত শাহ ফেরিসহ ৪টি ফেরি চলাচলের বাইরে রয়েছে এবং ১৪টি ফেরিতে যানবাহন চলাচল করছে। পাটুরিয়া ঘাট এলাকায় যানজটের কারণে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচপারাপার  করায়, ট্রাক চালকদের ২-৩ দিন ধরে ঘাটে থাকতে বাধ্য হচ্ছে।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ফরিদপুরগামী ট্রাক চালক রতন মল্লিক জানান, রোববার বিকেল ৩টার দিকে তিনি পাটুরিয়া ঘাটে পৌঁছান। কিন্তু আজ সকাল ৮টা পর্যন্ত অপেক্ষা করেও ফেরির টিকিট পাইনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রুবেলুজ্জামান জানান, ওই রুটে চলাচলকারী ১৮টি ফেরির মধ্যে আমানত শাহসহ চারটি ফেরি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং মধুমতির পাটুরিয়া ভাসমান কারখানায় ১৪টি ফেরি আটকা পড়েছে। .

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম খালিদ নেওয়াজ জানান, গত দুই সপ্তাহ ধরে নদীতে যানবাহনের চাপ, ফেরির স্বল্পতা ও নাব্যতা সংকটের কারণে ঘাট এলাকায় যানজট বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *