চাকরির স্হায়ীকরণের দাবিতে রেলস্টেশনের দারোয়ানরা

0

কমলাপুরে ১৫ দিনের অনশনের পর চাকরির নিরাপত্তার দাবিতে আন্দোলন শুরু করা রেলওয়ে গেটকিপাররা রোববার রাজধানীর রেল ভবনের সামনে অবস্থান নেন। এ সময় তারা গেটের সামনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের পথ অবরোধ করে এবং মন্ত্রীর চাকরি নিশ্চিত করার দাবি জানান।

সারাদেশে রেলওয়ে লেভেল ক্রসিং খালি রেখে প্রতিবাদে ঢাকায় দারোয়ানদের আসায় ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, প্রকল্পের মেয়াদ আরও তিন বছর বাড়ানো হবে। কিন্তু প্রকল্পের আওতায় যারা অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পেয়েছেন তাদের চাকরি নিশ্চিত করার সুযোগ নেই।

২০১৫ সালে, রেলওয়ের পূর্ব ও পশ্চিম অংশে ৬৫৪টি লেভেল ক্রসিংয়ের গুণমান উন্নত করার জন্য রেলওয়ে দুটি পৃথক প্রকল্প গ্রহণ করে। অস্থায়ীভাবে এক হাজার ৮৮৯ জন দারোয়ান নিয়োগ করা হয়েছে।

৩০ জুন প্রকল্পের মেয়াদ শেষে তাদের চাকরি থাকবে না। তবে প্রকল্প দুটির মেয়াদ তিন বছর বাড়ানোর উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। অস্থায়ী নিয়োগকারীরা প্রকল্পের সময়কালের জন্য কাজ করতে পারবেন।

তবে স্থায়ী চাকরির দাবিতে গত ২৭ ফেব্রুয়ারি থেকে কমলাপুরে প্রশাসনিক ভবনের নামে অনশন করছেন দারোয়ানরা। রোববার সচিবালয় সংলগ্ন রেলিভ্যানের প্রবেশপথে অবস্থান নেন তারা।

এ সময় মন্ত্রী তাদের বলেন, আপনারা এখানে গেট ছাড়াই আসছেন। আপনি উপবাস করছেন, আপনি অমুক অমুক করছেন। এসব করার কি দরকার? ‘

দারোয়ানরা বক্তব্য দিতে চাইলে মন্ত্রী তাদের বাধা দিয়ে বলেন, এভাবে আসা ঠিক হয়নি। কর্তৃপক্ষের সাথে কথা বলতে পারবে। তোমার চাকরি চলে গেছে? প্রকল্পটি আরও তিন বছর ধরে বাড়ছে।

এ সময় দারোয়ানরা সমস্বরে বলেন, তারা স্থায়ী চাকরি চান। চাকরির নিরাপত্তা চাই। ক্ষুব্ধ মন্ত্রী বলেন, আপনি কি স্থায়ী চাকরি পেয়েছেন? আন্দোলন ছেড়ে কাজে যান। ‘

আন্দোলনকারীদের সমন্বয়ক আল-মামুন বলেন, ১৫ দিন ধরে আন্দোলন করলেও এখনও চাকরির নিরাপত্তার আশ্বাস দেওয়া হয়নি। অনশন অব্যাহত রেখে সোমবার সংবাদ সম্মেলনে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *