মেট্রোরেল,মিরপুর-১০ স্টেশনটি ১ বছর নয়, ২ মাস ১৭ দিনেই চালু হচ্ছে

0

১ বছরের নয় ২ মাস ১৭ দিনেই মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন চালু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে স্টেশন থেকে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

এর আগে সোমবার বিকেলে রাজধানীর উত্তরায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ এ স্টেশন চালুর কথা জানান।

মেট্রোরেল জানায়, শিক্ষার্থীদের বৈষম্য বিরোধী আন্দোলনের ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে গত ১৯ জুলাই সন্ধ্যায় মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। তারা স্টেশনের টিকিট ভেন্ডিং মেশিন, মূল স্টেশনে যাত্রী প্রবেশের পাঞ্চ মেশিনসহ সবকিছু ভাংচুর করে। ফলে কর্তৃপক্ষ ৩৭ দিনের জন্য স্টেশন দুটি বন্ধ রাখতে বাধ্য হয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মিরপুর-১০ স্টেশনে মেশিন থেকে স্বয়ংক্রিয়ভাবে টিকিট দেওয়া হয় কি না, ভাড়া পরিশোধের পর প্রবেশ ও বহির্গমন গেট খোলা হয় কি না, স্টেশনে ট্রেনের দরজা খোলা হয় কি না, এসব বিষয় সর্বশেষ খতিয়ে দেখা হয়েছে গত বৃহস্পতিবার। এ ছাড়া ওই দিন স্টেশনে ইলেকট্রনিক স্ক্রিনে ট্রেন আসার তথ্য সঠিকভাবে প্রদর্শিত হচ্ছে কি না এবং ট্রেনের তথ্যের অডিও ঘোষণা সঠিকভাবে সম্প্রচার হচ্ছে কি না তাও পরীক্ষা করা হয়। পরীক্ষা সফল হওয়ায়, স্টেশনটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২৫ আগস্ট থেকে মেট্রোরেল চলাচল শুরু হলেও দুটি ক্ষতিগ্রস্ত স্টেশন কাজীপাড়া ও মিরপুর-১০ বন্ধ রয়েছে। পরে কর্তৃপক্ষ স্বল্প খরচে কাজীপাড়া স্টেশনটি মেরামত করে ২০ সেপ্টেম্বর পুনরায় চালু করে।

উল্লেখ্য, মিরপুর-১০ স্টেশনে হামলার পর বিগত আওয়ামী লীগ সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পরিদর্শনে গিয়ে বলেছিলেন, এক বছরেও মেট্রো স্টেশন চালু করা সম্ভব হবে না। .’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *