বৃষ্টির পরও ঢাকার বাতাস এমনই

0

বিশ্বের ছোট-বড় শহরের বায়ুদূষণ দিন দিন বেড়েই চলেছে। মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। তবে কয়েকদিনের বৃষ্টিতে শহরের বাতাসের মানের কিছুটা উন্নতি হয়েছে।

আন্তর্জাতিক বায়ু মানের প্রযুক্তি কোম্পানি আইকিউএয়ার বলছে, আজ রোববার ঢাকার বায়ু দূষণ মাঝারি। যাইহোক, পাকিস্তানের লাহোর শহর ১৭৫ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে রয়েছে।

আজ সকাল ১০টার দিকে আইকিউএয়ার এর মানদণ্ড অনুযায়ী, ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ২৩ তম অবস্থানে রয়েছে যার স্কোর ৭৭। যা বায়ু মানের দিক থেকে মাঝারি হিসাবে বিবেচিত হয়।

এছাড়াও, সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর ১৬৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর রাজধানী কিনশাসা এবং ইন্দোনেশিয়ার জাকার্তা স্কোর নিয়ে যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ অবস্থানে রয়েছে। ১৫৩, এবং চীনের রাজধানী বেইজিং ১৩৭ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে।

২০১ থেকে ৩০০ এর মধ্যে আইকিউএয়ার স্কোরকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এই পরিস্থিতিতে শিশু, বয়স্ক এবং অসুস্থ রোগীদের বাড়ির ভিতরে এবং অন্যদের বাড়ির বাইরে তাদের কার্যক্রম সীমিত করার পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও, ৩০১ এবং ৪০০ এর মধ্যে একটি আইকিউএয়ার ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা শহরের বাসিন্দাদের জন্য একটি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *