বাংলাদেশীদের অনুপ্রবেশ ঠেকাতে ভারতীয় সীমান্তে মৌমাছি মোতায়েন

0

বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে ভারত সীমান্তে মৌমাছি মোতায়েন করেছে। এদিকে, ভারতের বর্ডার গার্ড ফোর্স (বিএসএফ) পশ্চিমবঙ্গের নদীয়ায় বাংলাদেশ সীমান্তে কৃত্রিম মৌমাছির মৌচাক স্থাপন করেছে।

গতকাল সোমবার ভারতীয় গণমাধ্যম এ প্রতিবেদন প্রকাশ করে।

খবরে বলা হয়েছে, গত সপ্তাহে ১০ থেকে ১২ জন বিএসএফ জওয়ান নদীয়া জেলার কাদিপুর সীমান্ত গ্রামে জড়ো হয়েছিল। সেখানে তাদের মৌমাছি পালন শিখতে দেখা যায়। এ সময় তাদের মাথায় ও মুখে প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জাম ছিল।

গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, সীমান্তের বেড়ায় ঝুলছে বেশ কিছু বাক্স। বিএসএফের ৩২তম ব্যাটালিয়ন পশ্চিমবঙ্গের সাথে ৪৬ কিলোমিটার সীমান্তের নিরাপত্তার দায়িত্বে রয়েছে। তারা এই বাক্সগুলো ঝুলিয়ে রাখে।

তাদের ধারনা কোন বাংলাদেশী অনুপ্রবেশকারী বা কোন দেশের কোন চোরাকারবারী কাঁটাতারের কাছে এলে মৌমাছিরা তাদের আক্রমণ করবে।

বিএসএফের ৩২ তম ব্যাটালিয়নের কমান্ড্যান্ট সুজিত কুমার মৌমাছির বাক্স সম্পর্কে বলেন, ‘সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে কী করা যায় তা আমার মাথায় আসে যে মৌমাছি পালনের বাক্সগুলি কাঁটাতারের বেড়াতে রাখা যেতে পারে। আমরা প্রায়ই কাঁটাতার কেটে বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ দেখতে পাই। এর বাইরে গরু চোরাচালানসহ নানা বিষয় রয়েছে। আমরা খুবই বিস্মিত যে এই বাক্সগুলো সীমান্তে রাখার পর সেখানে অনুপ্রবেশ ও চোরাচালান প্রায় শূন্য হয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *