ভেনেজুয়েলার প্রেসিডেন্টের বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

0

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। ফ্যালকন ৯০০ ইএক্স মডেলের বিমানটি ডোমিনিকান রিপাবলিক থেকে জব্দ করা হয়েছে। পরে এটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে স্থানান্তর করা হয়। বিবিসি ও সিএনএন প্রকাশিত খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্র দাবি করেছে, বিমানটি অবৈধভাবে ১৩.৩ মিলিয়ন ডলারে কিনে যুক্তরাষ্ট্র থেকে পাচার করা হয়েছিল।

তবে বিমানটি কখন এবং কীভাবে ডোমিনিকান রিপাবলিক পৌঁছেছে তা এখনও স্পষ্ট নয়।

সোমবার বিমানের জন্য ট্র্যাকিং ডেটা দেখায় যে এটি ডোমিনিকান প্রজাতন্ত্রের রাজধানীর কাছে লা ইসাবেলা বিমানবন্দর থেকে রওনা হয়ে ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে পৌঁছেছে।

বিষয়টি নিয়ে নিকোলাস মাদুরো বা ভেনেজুয়েলা সরকারের কাছ থেকে তাৎক্ষণিক কোনো বিবৃতি পাওয়া যায়নি। তবে মার্কিন কর্মকর্তারা বলেছেন যে মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘন করার সন্দেহে বিমানটি জব্দ করা হয়েছে।

তারা বলেছে যে মাদুরোর সাথে যুক্ত ব্যক্তিরা ২০২২ সালের শেষ থেকে ২০২৩ সালের প্রথম দিকে ফ্লোরিডা ভিত্তিক একটি কোম্পানি থেকে অবৈধভাবে বিমানটি কিনেছিল। যা তাদের একটি তদন্তে উঠে এসেছে। তারা তাদের সম্পৃক্ততা আড়াল করতে একটি ক্যারিবিয়ান শেল কোম্পানিকে ব্যবহার করেছিল। তারপর ২০২৩ সালে, বিমানটি অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনিজুয়েলায় রপ্তানি করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *