টানা দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী চান না তারেক রহমান

0

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, বিএনপি সংবিধানে এমন ব্যবস্থা রাখতে চায়, যাতে কেউ পরপর দুইবারের বেশি প্রধানমন্ত্রী হতে না পারেন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির লক্ষ্যে সারাদেশে তৃণমূল পর্যায়ে ধারাবাহিক মতবিনিময় সভার অংশ হিসেবে গতকাল কুমিল্লা ও ফরিদপুরের নেতাকর্মীদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তারেক রহমান বলেন, “৫ আগস্ট স্বৈরাচারের পতনের সাথে সাথে বাংলাদেশের মানুষের প্রত্যাশায় নতুন আশাবাদ যুক্ত হয়েছে এবং ভাষা পরিবর্তন হয়েছে। আমাদের এই পরিবর্তিত নতুন ভাষা পড়তে এবং বুঝতে হবে এবং আশাবাদকে বাস্তবে পরিণত করতে হবে, তা না পাড়লে ছিটকে পড়তে হবে।”

তিনি আরও বলেন, ‘এখন পর্যন্ত শুধু আওয়ামী লীগই প্রকাশ্য প্রতিপক্ষ ছিল, আমরা তাদের আক্রমণের ধরন বুঝেছিলাম এবং জানতাম। এখন তাদের পাশাপাশি চারিদিকে অসংখ্য অদৃশ্য প্রতিপক্ষ। তাদের অবস্থান অন্ধকারে। এই দৃশ্যমান ও অদৃশ্য বিরোধীদের বিরুদ্ধে সর্বদা সতর্ক ও সজাগ থাকতে হবে।’

রাষ্ট্রীয় কাঠামো সংস্কারে বিএনপির পরিকল্পনার কথা বলতে গিয়ে তিনি গত জুলাই মাসে উপস্থাপিত ৩১ দফা কর্মসূচির মূল বিষয়গুলো তুলে ধরে বলেন, ‘বিএনপি ভবিষ্যতে এদেশে স্বৈরাচারের কবর তৈরি করতে চায়। আইন, বিচার বিভাগ এবং নির্বাহী শাখার মধ্যে ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে চায়, রাষ্ট্র পরিচালনায় সমাজের বুদ্ধিজীবীদের প্রতিনিধিত্ব ও অংশগ্রহণ নিশ্চিত করতে দ্বিকক্ষ বিশিষ্ট সংসদীয় ব্যবস্থা চালু করতে চায়। চাকরি ও কর্মসংস্থান পর্যন্ত যুব ও বেকারদের জন্য মেধাভিত্তিক ভাতা চালু করতে চায়।’

তিনি আরও বলেন, ‘বিএনপি সব স্তরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে চায়। স্বাস্থ্য শিক্ষা কৃষি অর্থনীতি সব ক্ষেত্রে আমূল পরিবর্তন আনতে চায়। ধর্ম, বর্ণ, গোত্র, সমতল, পাহাড়ি নির্বিশেষে সমান অধিকার নিয়ে আধুনিক বাংলাদেশ গড়তে চায়। এ বার্তা জনগণের কাছে পৌঁছে দিতে দলের সকল নেতা-কর্মীদের নির্দেশ দেন তিনি।

তারেক রহমান বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সাফল্য ও জনপ্রিয়তার একমাত্র ভিত্তি ছিল দেশের সর্বস্তরের মানুষের অকৃত্রিম ভালোবাসা। এদেশের মানুষের গভীর ভালোবাসা ও বিশ্বাসই বিএনপির একমাত্র শক্তি। মানুষের এই প্রতিষ্ঠিত ভালোবাসা যে কোনো মূল্যে রক্ষা করতে হবে। এটাকে কোনোভাবেই ধ্বংস করা যাবে না। আর কেউ যদি কোনো অন্যায় করে তাহলে দল তাকে প্রশ্রয় দেবে না সে যত বড়ই হোক না কেন।’

বিএনপি পরিবার ঐক্যবদ্ধ থাকলে যেকোনো ষড়যন্ত্র মোকাবেলা করে অতীতের মতো দল হিসেবে আবারও সফল হবে বলে তারেক রহমান আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *