শুরু হচ্ছে ‘রেজিস্ট্যাস উইক’, ঢাবিতে বিকেলে সমাবেশ

0

চার দফা দাবিতে ‘রেজিস্ট্যাস উইক’’ কর্মসূচির ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী এই কর্মসূচি। এদিন বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের এক বিবৃতিতে বলা হয়েছে, এই কর্মসূচির অংশ হিসেবে আজ সারাদেশে বৈষম্য বিরোধী আন্দোলনে যে পয়েন্টগুলোতে শহীদ হয়েছেন সেদিকে ‘রোডমার্চ’ করা হবে। রোডমার্চ চলাকালে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া করা হবে।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হবেন ঢাকার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের চার দফা দাবি হলো-

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিবাদী হাসিনা এবং তার দল ও সরকার কর্তৃক সংঘটিত ‘হত্যা’র দ্রুত বিচার নিশ্চিত করার জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. পরিকল্পিত হত্যা, ছিনতাই ও লুটপাটের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে নস্যাৎ করার প্রয়াসে সংখ্যালঘুদের ওপর মহাজোটে থাকা আওয়ামী লীগ ও তার সহযোগীদের উচিত অংশগ্রহণকারীদের বিচারের আওতায় আনা এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নেওয়া।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র বিদ্রোহের হামলা, বিচার ও গণহত্যাকে বৈধতা দিয়েছে এবং বারবার ফ্যাসিবাদী ব্যবস্থাকে স্থায়ী করার চেষ্টা করছে; তাদের দ্রুত অপসারণ ও বাতিল করে বিচারের আওতায় আনতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা বৈষম্যের শিকার হয়েছেন তাদের জন্য শীঘ্রই সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *