মার্টিনেজের গোলে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

0

দর্শকদের কোলাহলের মধ্যে প্রায় দেড় ঘণ্টা পর শুরু হয় কোপা আমেরিকার ফাইনাল। ম্যাচ শেষে ইনজুরির কারণে বিদায় নেন আর্জেন্টিনার সেরা তারকা লিওনেল মেসি। ডাগআউটে কান্নায় ভেঙে পড়েন তিনি। নির্ধারিত ৯০ মিনিটে কলম্বিয়া-আর্জেন্টিনা তুমুল লড়াই করেও জালের দেখা পায়নি। অবশেষে, অতিরিক্ত সময়ের ১১২তম মিনিটে লাউতারো মার্টিনেজ গোল করলে, আলবিসেলেস্তা চূড়ান্ত বাঁশি বাজার পর উল্লাসে মাতে সবাই।

কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে টানা তিনটি বড় শিরোপা জিতেছে আর্জেন্টিনা। যেখানে টানা দ্বিতীয় কোপা আমেরিকা ও বিশ্বকাপ ঘরে তুলেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। ২০২১ কোপা আমেরিকা, ২০২২ বিশ্বকাপ এবং ২০২৪ কোপা আমেরিকা। টানা তিনটি আন্তর্জাতিক ট্রফি জয়ের বিরল রেকর্ড গড়েন তারা। স্পেনের পর দ্বিতীয় দল হিসেবে এই কৃতিত্ব অর্জন করল তারা। স্পেন এর আগে ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত ইউরো এবং বিশ্বকাপ শিরোপা জিতেছে। এবার লিওনেল মেসি লাতিন আমেরিকা থেকে তাদের অর্জন শেয়ার করেছেন।

তবে শুরুটা ভালোই করেছিল আর্জেন্টিনা। প্রথম মিনিটেই ডি-বক্সের মাঝখানে গঞ্জালো মন্টিয়েলের ক্রসে বল পেয়ে যান জুলিয়ান আলভারেস। কিন্তু তার ডান পায়ের শট চলে যায় বাম দিকে।

কিন্তু এরপর শুরু হয় কলম্বিয়ার দাপট। পঞ্চম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শট নেন লুইস দিয়াস। এমিলিয়ানো মার্টিনেজের থামতে সমস্যা হয়নি কারণ তার গতি বেশি ছিল না। এক মিনিট পর ডি-বক্সের ভেতর থেকে হান কর্ডোবার শট দূরের পোস্টে চলে যায়। এরপর আরও দুইবার আর্জেন্টিনার রক্ষণভাগে আক্রমণ করে কলম্বিয়া। তবে লিসান্দ্রো মার্টিনেজ ও নিকোলাস তাগলিয়াফিকোর ডিফেন্স ভাঙতে পারেনি তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *