নতুন সরকার গঠনের পর আজ ভারতে পার্লামেন্টের প্রথম অধিবেশন

0

ভারতে লোকসভা নির্বাচনের পর ইতিমধ্যেই নতুন সরকার গঠিত হয়েছে। এবার সংসদ সদস্যদের শপথ নেওয়ার পালা।

এ লক্ষ্যে নিট-নেট পরীক্ষা নিয়ে বিতর্কের মধ্যে সোমবার দেশে শুরু হচ্ছে সংসদের প্রথম অধিবেশন।

সংবাদমাধ্যম জানায়, সোমবার থেকে দেশে নতুন সংসদের অধিবেশন শুরু হবে। মূলত এটি সংসদের একটি বিশেষ অধিবেশন হতে চলেছে, যেখানে লোকসভা নির্বাচনে জয়ী সদস্যরা সাংসদ হিসেবে শপথ নেবেন। এই অধিবেশনে সংসদের দুই কক্ষে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

অধিবেশন শুরুর আগে রাষ্ট্রপতি ভবনে লোকসভার প্রো-টেম স্পিকার হিসাবে রাষ্ট্রপতি মুর্মু বিজেপি সাংসদ ভর্ত্রিহরি মোহতাবকে শপথ পড়াবেন।

বিজেপি সাংসদরা তখন সকাল ১১টায় সংসদে পৌঁছাবেন এবং অধিবেশন শুরু করার আহ্বান জানাবেন।

লোকসভার মহাসচিব উৎপল কুমার সিং প্রথম দিনের নীরবতার পর সমস্ত নির্বাচিত সাংসদের তালিকা পেশ করবেন। প্রোটেম স্পিকার তারপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লোকসভার নেতা হিসেবে শপথ নিতে আমন্ত্রণ জানাবেন।

এরপর স্পীকার প্রো-টেমকে সহায়তা করার জন্য রাষ্ট্রপতির সুপারিশে সদস্যরা শপথ গ্রহণ করবেন।

উল্লেখ্য যে রাষ্ট্রপতি কংগ্রেসের সুরেশ, ডিএমকে-র টিআর বালু, বিজেপির রাধামোহন সিং, ফাগন সিং কুলাস্তে এবং তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নাম সহকারী প্রোটেম স্পিকার হিসাবে সুপারিশ করেছেন।

চেয়ারপারসনদের শপথ গ্রহণের পর প্রোটেম স্পিকার মন্ত্রীদের শপথ পাঠ করাবেন। আগামী দুই দিনের জন্য প্রতিটি রাজ্য থেকে শুধুমাত্র নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন।

এরপর ২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর ২৭ জুন সংসদের দুই কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির ধন্যবাদ ভাষণের ওপর ২৮ জুন থেকে আলোচনা শুরু হবে।

প্রধানমন্ত্রী মোদি ২ বা ৩ জুলাই সংসদে ভাষণ দিতে পারেন। তারপর অধিবেশন স্থগিত করা হবে। বাজেট পেশের জন্য ২২ জুলাই আবার অধিবেশন শুরু হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *