আজ বন্ধ থাকবে ব্যাংকের সব ধরনের লেনদেন

0

আজ রোববার (৩১ ডিসেম্বর) ব্যাংক ছুটির দিনে ব্যাংকগুলোর সব ধরনের আর্থিক লেনদেন বন্ধ থাকবে। এর সঙ্গে শেয়ারবাজারের লেনদেনও বন্ধ থাকবে। তবে সব ব্যাংকের প্রধান কার্যালয় তাদের আর্থিক হিসাব ক্লোজিংয়ের জন্য খোলা থাকবে।

নীতিমালা অনুযায়ী, ‘ব্যাংক হলিডে’ চলাকালীন বাংলাদেশ ব্যাংক বা অন্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো লেনদেন বা অফিসিয়াল কার্যক্রম পরিচালিত হয় না। ৩১ ডিসেম্বর এবং ১ জুলাই ব্যাংক ছুটি হিসাবে পালন করা হয়।

বাংলাদেশে বিদ্যমান ব্যাংকগুলো ৩১ ডিসেম্বর ক্যালেন্ডার বছরের জন্য তাদের আর্থিক হিসাব বন্ধ করে দেয়। এই দিনে বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে বার্ষিক আর্থিক প্রতিবেদন তৈরি করা হয়। তাই এই দিনটিকে ‘ব্যাংক ছুটি’ হিসেবে বিবেচনা করা হয়। ওই দিন ব্যাংক খোলা থাকলেও কোনো লেনদেন হয় না। তবে এই সময়ে গ্রাহকরা সীমার মধ্যে কার্ডের মাধ্যমে টাকা তুলতে পারবেন। নীতিমালা অনুযায়ী, ‘ব্যাংক হলিডে’ চলাকালীন বাংলাদেশ ব্যাংক বা অন্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো লেনদেন বা অফিসিয়াল কার্যক্রম পরিচালিত হয় না।

অন্যদিকে ব্যাংকের মাধ্যমে শেয়ার বাজারের শেয়ার লেনদেন হয়। সেক্ষেত্রে ব্যাংক ও শেয়ারবাজার সরাসরি সম্পৃক্ত হওয়ায় ব্যাংক বন্ধ থাকলে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোনো লেনদেন হয় না। তবে দাপ্তরিক কার্যক্রম চলবে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *