শেখ রাসেলের ৬০তম জন্মদিন আজ

0

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন আজ ১৮ অক্টোবর। ১৯৬৪ সালের এই দিনে বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বর ঐতিহাসিক বাসভবনে জন্মগ্রহণ করেন শেখ রাসেল। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী ২০২১ সাল থেকে দিনটি শেখ রাসেল দিবস হিসেবে পালিত হচ্ছে।

সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন আওয়ামী লীগ ও সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। এদিকে দিনব্যাপী কর্মসূচি পালন করবে শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। এমনকি শিশু রাসেলও সেদিন ঘাতকের নির্মম বুলেট থেকে রেহাই পায়নি।

তখন রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ বর্ষের ছাত্র।

গতকাল আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ-তরুণী ও সুবোধ মানুষের মধ্যে পরম ভালোবাসার নাম। শেখ রাসেল আজ অবহেলিত, পিছিয়ে পড়া, বঞ্চিত শিশুদের উজ্জ্বল জীবন গড়ার প্রতীক হয়ে বাংলাদেশের গ্রাম-শহর-শহর ও বিস্তীর্ণ জনপদ-জনপদে মানুষে পরিণত হয়েছেন। শেখ রাসেলের মর্মান্তিক হত্যাকাণ্ডের শোক হৃদয়ে বহন করে বাংলার প্রতিটি শিশু-কিশোরের মুখে হাসি ফোটাতে মানবিক চেতনার অধিকারী সকল মানুষ আজ অঙ্গীকারবদ্ধ।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘বঙ্গবন্ধু ও তার শিশুপুত্র শেখ রাসেলের দণ্ডপ্রাপ্ত খুনিরা এখনও বিশ্বের বিভিন্ন দেশে পলাতক রয়েছে। তাদের দেশে ফিরিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা এখন সময়ের দাবি।

দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুর রক্তের ঐতিহ্যকে নিশ্চিহ্ন করতে চেয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এ কারণে ১১ বছর বয়সী শেখ রাসেলকে নির্মমভাবে হত্যা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *