এ্যানির নির্যাতন: মানবাধিকার সংগঠনগুলোকে জানিয়েছে বিএনপি

0

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে অবৈধভাবে গ্রেপ্তার ও শারীরিক নির্যাতনের অভিযোগ উঠেছে। বিষয়টি দেশি-বিদেশি বিভিন্ন মানবাধিকার সংস্থার কাছে পাঠিয়েছে বিএনপি। রোববার এসব সংস্থার কাছে পাঠানো প্রতিবেদনে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর অবৈধ কর্মকাণ্ড তুলে ধরা হয়েছে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে গ্রেফতার ও তার ওপর নির্যাতনের বিষয়টি মানবাধিকার সংস্থাগুলোকে জানানো হয়েছে।

দলের মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদের নেতৃত্বে এ প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, শহীদ উদ্দিন চৌধুরী দুইবারের নির্বাচিত সংসদ সদস্য। বর্তমানে তিনি বিএনপির প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি বিএনপির মিডিয়া সেলের সদস্য সচিব।

গত ১১ অক্টোবর গভীর রাতে ঘরের দরজা ভেঙে এমনই একজন পরিচিত ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তারা তাকে জোর করে ধানমন্ডি থানায় নিয়ে যায়।

গ্রেপ্তারের সময় তাকে কোনো পরোয়ানা দেখাতে পারেনি পুলিশ। এমনকি গভীর রাতে তার বাড়িতে ঢোকার কোনো আইনি কাগজপত্রও হাজির করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

এছাড়াও, তাকে গুরুতর শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়েছিল, তার মুখে ক্ষত রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেপ্তারের পর সকালে তাকে নিম্ন আদালতে নিয়ে যাওয়া হয়, যেখানে বিচারকের সামনে অত্যাচারের কাহিনী বর্ণনা করতে গিয়ে কেঁদে ফেলেন অ্যানি।

এ প্রতিবেদনের সঙ্গে দেশের কয়েকটি বড় পত্রিকার সংশ্লিষ্ট প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *